বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ চাই? একনজরে নিয়ম

বিনামূল্যে এলপিজি সংযোগ দেওয়ার প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার। তবে, এই স্কিমের মেয়াদ ফুরিয়ে যাবে এই মাসের শেষেই।
রান্নার গ্যাস নিয়ে কম ঝক্কি পোহাতে হয়নি মধ্যবিত্তকে। কখনও গ্যাসের দাম বাড়ছে, তো কখনও কমছে। করোনা পরিস্থিতিতে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় ৩ মাস সম্পূর্ণ বিনামূল্যে রান্নার গ্যাস দিয়েছিল মোদি সরকার। পরবর্তীতে এপ্রিল মাস থেকে বিনামূল্যে রান্নার গ্যাসের মেয়াদ বাড়ানো হয়েছিল সেপ্টেম্বর পর্যন্ত। এরই মধ্যে স্বল্প সময়ের জন্য এল আরও এক সুখবর।
একেবারে নিখরচায় এলপিজি সংযোগ নিতে চাইলে, আবেদন জানাতে পারেন প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা বা পিএমইউওয়াই-তে। তবে স্কিমটি সীমিত সময়ের জন্য পাওয়া যাচ্ছে। সরকারি ঘোষণা অনুযায়ী, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই প্রকল্পে আবেদন জানানো যাবে।

মূলত, মহিলাদের জন্য এই প্রকল্পটি পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের সহযোগিতায় পরিচালিত হচ্ছে। এই প্রকল্পের মাধ্যমে দরিদ্রদের জন্য নিখরচায় রান্নার গ্যাস সংযোগ দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। বিপিএল পরিবারভুক্ত মহিলারা উজ্জ্বলা যোজনায় আবেদন করতে পারেন।

কীভাবে আবেদন জানাবেন?

• প্রথমে যেতে হবে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার ওয়েবসাইট pmujjwalayojana.com-এ।

• যে পাতাটি খুলবে, সেখানে ‘ডাউনলোড ফর্ম’ অপশনটি ক্লিক করে ফর্মটি ডাউনলোড করতে হবে।

• ফর্মটি ফিলআপ করে কাছের কোনো গ্যাস এজেন্সিতে তা জমা করতে হবে।

• ফর্মের সঙ্গে প্রয়োজনীয় সমস্ত কাগজপত্র জমা দিতে হবে।

• ফর্ম এবং নথিগুলি যাচাইয়ের পর যোগ্য হিসেবে বিবেচিত হলে সংযোগ পাওয়া যাবে।
২০১৬ সালে প্রথম উত্তরপ্রদেশের বালিয়ায় চালু হয়েছিল প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা। নিরাপদ জ্বালানি সরবরাহ করে নারী এবং শিশুদের স্বাস্থ্য সুরক্ষা দিতে চালু করা হয়েছিল এই প্রকল্প। কেন্দ্রীয় তথ্য অনুযায়ী, ৭ সেপ্টেম্বর পর্যন্ত দেশের ৭১৯টি জেলায় ৮ কোটির বেশি এলপিজি সংযোগ দেওয়া হয়েছে।

Previous articleBig Breaking: সিবিএসই দ্বাদশের কম্পার্টমেন্ট পরীক্ষার ফল ১০ অক্টোবরের মধ্যে, আদালতে জানাল কেন্দ্রীয় বোর্ড
Next articleউড়োফোনে বোমাতঙ্ক আইফেল টাওয়ারে