তানিয়ার বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা, লস্কর যোগ?

nia, tania parvin, north 24 pargana

কলেজছাত্রী তানিয়া পারভিনের বিরুদ্ধে চার্জশিট জমা দিল এনআইএ। বৃহস্পতিবার, লস্কর জঙ্গি সন্দেহে ধৃত তানিয়াকে নগর দায়রা আদালতের বিশেষ এনআইএ কোর্টে পেশ করা হয়। তাঁর বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলা রুজু হয়েছে। তানিয়া পারভিন সংক্রান্ত মামলার নথি এনআইএকে জমা দিতে বলেছিল আদালত। সেই মতো ৭৫০ পাতার নথি জমা দেয় এনআইএ।

ইউএপিএ-র ১৩ ও ২৫ নম্বর ধারায় তানিয়ার বিরুদ্ধে মামলা রুজু হয়েছে। এর ভিত্তিতে ন্যূনতম ১০ বছরের কারাদণ্ড হতে পারে তার। মামলার পরবর্তী শুনানি ১ অক্টোবর। ওই দিন তাঁর বিরুদ্ধে উল্লিখিত ধারা অনুযায়ী চার্জ গঠন করা হতে পারে।

এবছর মার্চ মাসে উত্তর ২৪ পরগনার বাদুড়িয়া থেকে জঙ্গিযোগ সন্দেহে ধরা পড়ে স্নাতকের ছাত্রী তানিয়া পারভিন। তাঁকে প্রথমে রাজ্য পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স গ্রেফতার করে। মামলাটির তদন্তভার নেয় জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ দু সপ্তাহের মধ্যে। তানিয়াকে জেরা করে অনেক গোপন তথ্য পাওয়া গিয়েছে বলে সূত্রের খবর।

পাকিস্তানের নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবা দ্বারা উদ্বুদ্ধ হয়ে তাদের হয়ে কাজ করতে শুরু করেন তানিয়া। সোশ্যাল মিডিয়ায় গ্রুপ তৈরি করে অনেক তরুণ-তরুণীকে জেহাদের আদর্শে অনুপ্রাণিত করত। সেই মডিউল তৈরি করত। অনলাইনেই জঙ্গি সংগঠনে যুক্ত করা হত আর সেটা তানিয়া বাদুড়িয়ায় বসেই করতেন।
তানিয়া পরভিন বেঙ্গালুরু ও পাকিস্তানের কয়েকজনের সঙ্গে যোগাযোগ রাখতেন বলে এনআইএ সূত্রে খবর। সেই যোগাযোগ খতিয়ে দেখতে বেঙ্গালুরুও যান এনআইএ আধিকারিকরা। এনআইএ সূত্রে খবর, তানিয়াকে হানি ট্র্যাপ হিসেবে ব্যবহারের ছক ছিল লস্করের।

আরও পড়ুন-গরু পাচারের কিং পিন এনামুল-সতীশ কুমারের সম্পত্তি দেখে তাজ্জব CBI

Previous articleগরু পাচারের কিং পিন এনামুল-সতীশ কুমারের সম্পত্তি দেখে তাজ্জব CBI
Next articleদেশ জুড়ে ৩১ কৃষক সংগঠনের ভারত বনধ