করোনা মোকাবিলায় এগিয়ে পাকিস্তান, রহস্য ফাঁস করলেন চিকিৎসক

বিশ্বের বাকি দেশগুলির তুলনায় করোনার ঊর্ধগতিতে লাগাম পড়াতে অনেকটাই সক্ষম পাকিস্তান। প্রথমদিকে হু হু করে সংক্রমণ বাড়তে থাকলেও এখন ইমরান খানের দেশে অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে সংক্রমণ। গত কয়েক সপ্তাহ ধরে পাকিস্তানে করোনা সংক্রমণের হার অনেকটাই কমেছে। এমনই দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার। কীভাবে করোনা মোকাবিলা করতে হয়, তা পাকিস্তানের থেকে শেখা উচিত বলেও পরামর্শ দিয়েছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানোম।

সেই রহস্যই এবার ফাঁস করলেন ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেমাটোলজির অন্যতম সদস্য ডঃ সামরিন কুলসুম। ২০২০-র জুলাই মাসের একটি রিপোর্টে জানা যাচ্ছে, করাচির ৪০ শতাংশ মানুষ আক্রান্ত হয়েছিলেন করোনায়। দেশটির ৯০ শতাংশ মানুষের কোনও উপসর্গ ছিল না। ডঃ কুলসুম জানিয়েছেন, ওই দেশের মানুষের প্রায়শই সার্স, মার্স, হাম, পোলিয়ো, ইবোলা, ফ্ল‌ু এবং অন্য ভাইরাস জনিত অসুখ মোকাবিলার অভিজ্ঞতা রয়েছে। সেই কারণেই তাঁদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়ে গিয়েছে। যা এই দেশকে করোনা প্রতিরোধে উল্লেখযোগ্য ভূমিকা নিতে সাহায্য করেছে।
পাকিস্তানের এক জনপ্রিয় পত্রিকা ‘এক্সপ্রেস ট্রিবিউন’-কে সাক্ষাৎকার দেওয়ার সময়, ডঃ কুলসুম বলেন, “জুলাই থেকে সেপ্টেম্বর – এই ৩ মাসের মধ্যে করাচির ৬০ শতাংশ মানুষের শরীরে তৈরি হয়ে গিয়েছিল করোনা ভাইরাসের অ্যান্টিবডি। শক্ত প্রতিরোধ ক্ষমতা থাকার কারণে বেশি কারোর ক্ষতি হয়নি।” শুধু তাই নয়, তাঁর মতে, যদি দেশটির ৬০-৭০ শতাংশ মানুষের শরীরে ইমিউনিটি তৈরি হয়েই যায়, তবে পাকিস্তানের ভ্যাকসিনের প্রয়োজন পড়বে না।

আরও পড়ুন: ওয়াকআউট, কড়া জবাব: রাষ্ট্রসংঘে ইমরানের মিথ্যাচার ফাঁস করল ভারত

 

Previous articleপ্রশ্নবাণে জর্জরিত দীপিকা, এনসিবির সামনেই ৩ বার কান্নায় ভেঙে পড়লেন অভিনেত্রী
Next articleএক যুগ পর মায়ের সঙ্গে! মথুরা-বৃন্দাবনে এসে নস্টালজিক দিলীপ, অভিজিৎ ঘোষের কলম