জালিয়াতি রুখতে চেকের মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে কড়া পদক্ষেপ নিল আরবিআই

চেকের মাধ্যমে টাকা লেনদেনের ক্ষেত্রে জালিয়াতি রুখতে কড়া পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। চেকে ৫০ হাজার টাকা বা তার বেশি লেনদেনের ক্ষেত্রে নতুন পদ্ধতিতে যাচাই করা হবে। এই নতুন পদ্ধতিটি হল ‘পজিটিভ পে সিস্টেম’। যা ২০২১ সালের ১ জানুয়ারি থেকে লাগু হবে।

কী এই ‘পজিটিভ পে সিস্টেম’?

এই পদ্ধতিতে ৫০ হাজার বা তার বেশি টাকার চেক হলে সই ছাড়াও অন্যান্য তথ্য যাচাই করবে ব্যাঙ্ক। তবে গ্রাহক চাইলেই এই সুবিধা মিলবে। পাঁচ লক্ষ বা তার বেশি টাকার চেক হলে তবে এই পদ্ধতি বাধ্যতামূলক হতে পারে। ‘পজিটিভ পে সিস্টেম’ পদ্ধতিতে, কাউকে চেক দেওয়ার পরে প্রাপক সেটি ব্যাংকে জমা দিলেই পেমেন্ট পাবেন না। যিনি চেক দিয়েছেন তাঁকে ব্যাংকের চাহিদা মতো তথ্য দিতে হবে। এসএমএস, মোবাইল অ্যাপ, ইন্টারনেট ব্যাংকিং বা এটিএম–এর মাধ্যমে চেকের তারিখ, কার নামে দেওয়া হয়েছে, টাকার অঙ্ক–সহ একাধিক তথ্য জানাতে হবে। এই ব্যাপারে কোন রকম গরমিল পেলে ওই চেক আটকে দেওয়া হবে। আর যদি কোনরকম গরমিল না পাওয়া যায় তাহলে ওই চেকের টাকা প্রাপকের ব্যাংক অ্যাকাউন্টে জমা হয়ে যাবে।

ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া–এর তরফে ব্যাংকগুলোকে ‘পজিটিভ পে সিস্টেম’–এর আওতায় আনা হবে। ২০২১ থেকে এই ব্যবস্থা চালু হলেও এখন থেকেই ব্যাঙ্কগুলিকে গ্রাহকদের এ ব্যাপারে সচেতন করার নির্দেশ দিয়েছে আরবিআই। এর জন্য গ্রাহকদের এসএমএস পাঠিয়ে নতুন ব্যবস্থা সম্পর্কে জানাতে হবে। এছাড়াও ব্যাংকের সব শাখায় এই সংক্রান্ত সমস্ত নিয়ম লিখিত আকারে রাখতে হবে। এটিএম এবং নেট ব্যাংকিং এর মাধ্যমে বিষয়টি সম্পর্কে গ্রাহকদের সচেতন করার কথা বলা হয়েছে।

আরও পড়ুন-কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদে মুখর কৃষকরা, দিল্লির রাজপথে জ্বলল আগুন

Previous articleপুরাণের অবিশ্বাস্য ফিল্ডিংয়ে মুগ্ধ সচিন
Next articleসমুদ্রে মাছ ধরতে গিয়ে ঘুরল ভাগ্যের চাকা!