বিদ্রোহের ডাক সোনিয়ার, কংগ্রেস- রাজ্যে কৃষি-বিধি লাগু হবেনা

নতুন কৃষিবিল নিয়ে এবার আসরে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী।

কংগ্রেস-শাসিত রাজ্যগুলিতে কেন্দ্রের বিতর্কিত কৃষি আইন লাগু না করার ডাক দিয়েছেন কংগ্রেস সভানেত্রী।

রাজ্যসভার বাদল অধিবেশনে পাশ হওয়া ৩-টি কৃষি বিলের বিরুদ্ধে দেশের একাধিক রাজ্য উত্তপ্ত৷ পাঞ্জাব ও বিজেপি শাসিত হরিয়ানার কৃষকদের আন্দোলনে ওই দুই রাজ্য অগ্নিগর্ভ৷ বিক্ষোভের ছোঁয়া লেগেছে কর্নাটকেও। শোনা যাচ্ছে, পাঞ্জাবে গিয়ে কৃষকদের বিক্ষোভে যোগ দিতে পারেন কংগ্রেস নেতা সাংসদ রাহুল গান্ধী। এবার আসরে নামলেন খোদ কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। কংগ্রেস শাসিত প্রতিটি রাজ্যে কেন্দ্রের নতুন এই কৃষি আইন উপেক্ষা করার ডাক দিলেন কংগ্রেস সভানেত্রী।

এদিকে সোমবার কংগ্রেস এক বিবৃতিতে বলেছে, ‘দেশের কংগ্রেস শাসিত রাজ্যগুলির সরকারকে সোনিয়া গান্ধী সংবিধানের ২৫৪(২) ধারা অনুযায়ী নতুন কৃষি আইন আনার চিন্তাভাবনা করতে বলেছেন। কারণ এই নতুন কৃষি আইন চালু হলে কেন্দ্রের কৃষি আইনকে এড়িয়ে যাওয়া সম্ভব হবে। রাজ্যগুলি নিজেরা যদি আইন তৈরি করে, তাহলে কেন্দ্রের আনা নতুন ৩ কৃষি আইন ওই সব রাজ্যে কার্যত বাতিল হয়ে যাবে৷ রাজ্যগুলি এই আইন চালু করলে দেশের কৃষকদের প্রতি মোদি সরকারের অবিচার থেকে মুক্তি মিলবে।

কিন্তু প্রশ্ন উঠেছে, এভাবে কি কেন্দ্রের আইন উপেক্ষা যায়? সংবিধান বিশেষজ্ঞরা অবশ্য বলছেন, যে ধারার কথা কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী বলেছেন, তা সংবিধানে আছে। কিন্তু সেক্ষেত্রে রাষ্ট্রপতির অনুমোদন প্রয়োজন। ওদিকে কেন্দ্রের আনা কৃষিবিলে সই করে দিয়েছেন রাষ্ট্রপতি।

সোমবার পাঞ্জাবের কৃষক বিক্ষোভে যোগ দিয়েছেন মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিং। এরই মধ্যে পঞ্জাবে কৃষি বিলের বিরোধিতায় হতে চলা একটি মেগা মিছিলে অংশ নেওয়ার কথা রাহুল গান্ধীর। চলতি সপ্তাহেই রাহুলের নেতৃত্বে এই বিক্ষোভ হওয়ার কথা। সূত্রের খবর, পাঞ্জাবের পর হরিয়ানার কৃষকদের বিক্ষোভেও অংশ নিতে পারেন রাহুল গান্ধী। তবে হরিয়ানায় বিজেপি সরকার তাঁকে সেখানে যেতে দেবে কি’না, তা নিয়ে প্রশ্ন উঠেছে৷

Previous articleসাংবাদিকরা ফেস্টিভ বোনাস কীভাবে পাবেন, বিজ্ঞপ্তি দিয়ে জানাল নবান্ন
Next articleমমতা সম্পর্কে অনুপমের মন্তব্য “দায়িত্বজ্ঞানহীন”, তবে মোদিতেই ভরসা জয়ের