দিলীপের মধ্যস্থতা, শিব প্রকাশের ফোন, কাল দিল্লির দলীয় বৈঠকে থাকছেন রাহুল

অভিজিৎ ঘোষ

মান ভাঙল রাহুল সিনহার। সৌজন্যে রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ।

আগামিকাল, ১ অক্টোবর, পশ্চিমবঙ্গ নিয়ে দিল্লিতে দ্বিতীয় দফার বৈঠক। আর সেই বৈঠকে হাজির থাকছেন বিজেপির ‘বিদ্রোহী’ প্রাক্তন রাজ্য সভাপতি রাহুল সিনহা।

কিন্তু হলো কীভাবে এই অসাধ্য সাধন? এই বিদ্রোহ পর্বে রাহুলও যে খুব একটা চুপচাপ হাত গুটিয়ে বসেছিলেন তা নয়। তিনিও তলেতলে যোগাযোগ রাখছিলেন আরএসএসের সঙ্গে। আরএসএস অবশ্য বুঝিয়ে দিয়েছে রাহুলের প্রকাশ্যে মুখ খোলা তাঁরা মেনে নেননি। বিশেষত রাহুল এতো সিনয়র নেতা হয়ে তাঁর আরও ধৈর্য ধরা উচিত ছিল। আরএসএস নেতাদের সঙ্গে কথা হয়েছে শিব প্রকাশ ও অরবিন্দ মেননের। বিষয়টি জেপি নাড্ডা ও অমিত শাহর টেবিল পর্যন্ত পৌঁছেছে।

কিন্তু কেন্দ্রীয় নেতৃত্ব বিশেষত শিবপ্রকাশের সঙ্গে বাংলার রাজ্য সভাপতি দিলীপ ঘোষের দীর্ঘ কথা হয়। দিলীপ স্পষ্ট ভাষায় শিব প্রকাশকে বলেন, রাহুল সিনহাকে ফেরাতেই হবে। অভিমান হয়েছে। অভিমান হওয়াটাও স্বাভাবিক। পরিবর্তিত পরিস্থিতিতে দলের সব সিদ্ধান্ত যুক্তিযুক্ত হচ্ছে তা তিনি নিজেও মনে করেন না। ‘কিন্তু রাহুল সিনহা শুধু যে বাংলার বিজেপির সঙ্গে সমার্থক তাই নয়, তাঁকে দলের প্রয়োজন আছে। বাংলায় ক্ষমতা দখলের লড়াইয়ে রাহুলদাকে দরকার। এই নির্বাচন বিজেপির মান-সম্মনের ভোট। তাই কিছুতেই রাহুল সিনহা এর বাইরে থাকতে পারেন না রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতি। তাঁর অভিজ্ঞতা দলীয়ভাবে কাজে লাগাতে হবে। নতুন-পুরনোর সমন্বয় ছাড়া এই ভোট জেতা যাবে না।’

শিব প্রকাশ দিলীপের কথার মান্যতা দিয়ে ফোন করেন রাহুলকে। একরাশ ক্ষোভ নিয়ে রাহুল বলেন কোন মুখ নিয়ে যাব? পাল্টা শিব বলেন, রাহুল সিনহার মুখে এসব কথা মানায় না। তিনি বাংলা বিজেপির জয়যাত্রার অন্যতম কাণ্ডারী। ফলে আগামী ভোটেও তিনি সেই দায়িত্ব পালন করবেন। দীর্ঘ ফোনে মান-অভিমানের পালা পেরিয়ে শিব প্রকাশের কথায় রাহুল জানান, দিল্লি আসছেন তিনি।

প্রশ্ন, রাহুলের পুনর্বাসন কি শীঘ্রই হচ্ছে? বিজেপি সূত্রের খবর, এখনই রাহুলকে দায়িত্ব দিয়ে রাজনৈতিক মহলে আত্মসমর্পণের বার্তা দিতে চায় না কেন্দ্রীয় নেতৃত্ব। তবে পুজোর আগে রাহুলকে দলীয় সম্মান ফিরিয়ে দিতে চাইছে বিজেপি।

আরও পড়ুন-মোদির PM CARES-এ কেন্দ্রীয় সংস্থাগুলির ‘দান’ হাজার হাজার কোটি টাকা

Previous articleএকের পর এক জনহিতকর কাজ, রাষ্ট্রসংঘ থেকে সম্মানিত সোনু সুদ
Next articleত্রিপুরার ব্রু শরণার্থী পুনর্বাসন মামলায় এখনই হস্তক্ষেপ করবে না আদালত