পুজোর কথা মাথায় রেখে মেট্রোর সময়ে পরিবর্তন, এবার শেষ মেট্রো ছাড়বে রাত ৮টায়

করোনার কারণে দীর্ঘ ৬ মাস বন্ধ ছিল মেট্রো পরিষেবা। গত ১৪ সেপ্টেম্বর থেকে সমস্তরকম বিধিনিষেধ মেনে ফের শুরু হয়েছে মেট্রো। তবে এবার যাত্রীদের আরও একটি সুখবর দিল মেট্রো কর্তৃপক্ষ। মেট্রো তরফে জানানো হয়েছে শেষ মেট্রোর অন্তিম স্টেশন ছাড়ার সময় আরও বাড়বে।

করোনা পরিস্থিতির মধ্যেই বাড়তে চলেছে মেট্রো রেল পরিষেবা। সামনেই পুজো। তাই তার প্রস্তুতি এখন থেকেই শুরু করে দিতে চাইছে মেট্রো রেল। এতদিন সন্ধে সাড়ে সাতটায় দুই প্রান্ত থেকে ছাড়ত শেষ মেট্রো। জানা গিয়েছে, এবার থেকে দমদম ও কবি সুভাষ থেকে শেষ মেট্রো ছাড়বে রাত আটটায়। তবে নোয়াপাড়া থেকে শেষ মেট্রো সন্ধে ৭টা ৫৩ মিনিটে ছাড়বে।

পাশাপাশি আগামী সোমবার থেকে সংখ্যায় আরও বাড়ছে মেট্রো। এবার মোট ১২২ টি ট্রেন চলবে সারাদিনে। করোনা কালেই প্রায় ৬০ হাজারের কাছাকাছি যাত্রী রোজ যাতায়াত করছেন মেট্রোয়। পুজোর আগে ও পুজোর সময়ে সেই সংখ্যা অনেক গুন বেড়ে যাবে। যাত্রীদের চাপ কমাতেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

এরই পাশাপাশি, ৪ অক্টোবর থেকে রবিবারেও মেট্রো চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতোদিন রবিবার মেট্রো পরিষেবা বন্ধ থাকত। কিন্তু এই রবিবার থেকে চলবে মেট্রো। সকাল ১০টা ১০ মিনিটে দুটি রবিবার ছাড়বে প্রথম মেট্রো। রাতে ৮টা পর্যন্ত চলবে মেট্রো। নিউ গড়িয়া – নোয়াপাড়া রুটে রবিবার মেট্রো চললেও, ইস্ট-ওয়েস্ট মেট্রোয় রবিবার বন্ধই থাকছে পরিষেবা।

প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ সুবিধা ঘোষণা করেছে মেট্রো রেল। গোটা দিন মেট্রো সফরের জন্য কোনও ই-পাস সংগ্রহ করতে হবে না তাঁদের। শুধুমাত্র বয়সের প্রমাণপত্র দেখালেই মেট্রো স্টেশনে ঢুকতে পারবেন তাঁরা। সম্প্রতি বেলা সাড়ে ১১টা থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত প্রবীণ যাত্রীরা ই–পাস ছাড়া মেট্রোয় উঠতে পারছেন। এ বার রবিবার সারা দিনই ওই সুবিধা দিতে চান কর্তৃপক্ষ।

বর্তমানে যাত্রীদের কাছে যথেষ্টই জনপ্রিয় হয়েছে মেট্রোর এই ই-পাস। এছাড়াও পরিষেবায় যাতে যাত্রীদের কোনও সমস্যা না হয়, তার জন্য নতুন অ্যাপ নিয়ে এসেছে কলকাতা মেট্রো। এই অ্যাপের নাম ‘কলকাতা মেট্রো অফিসিয়াল অ্যাপ’। বুধবার এই অ্যাপের লঞ্চ করা হয় মেট্রোর তরফে। জানানো হয়েছে গুগল প্লে স্টোরে পাওয়া যাবে এই অ্যাপ। মোবাইলে তা ডাউনলোড করলেই সব সুবিধা পেয়ে যাবেন যাত্রীরা। এই অ্যাপ থেকেই এবার স্মার্টকার্ড রিচার্জ করতে পারবেন তাঁরা। এমনকি ই-পাসও জেনারেট করা যাবে এই অ্যাপের মাধ্যমে।

Previous articleযোগীর রাজ্যে পুলিশি জুলুম : হাথরাসে ঢুকতে বাধা তৃণমূলের প্রতিনিধিদলকে
Next articleএসে গেল প্রধানমন্ত্রীর নয়া বাহন, থাকছে ক্ষেপণাস্ত্র প্রতিরোধের ব্যবস্থাও