কোয়াড বৈঠকে চিনের আগ্রাসন নিয়ে সুর চড়াল ভারত, সমর্থন বাকিদের

চিন যেভাবে আন্তর্জাতিক সীমান্ত নীতিকে তোয়াক্কা না করে আগ্রাসন দেখাচ্ছে তা নিয়ে আন্তর্জাতিক মঞ্চে ফের সরব হল ভারত। টোকিওতে অনুষ্ঠিত চার দেশীয় কোয়াড বৈঠকে নাম না করে বেজিংকে বার্তা দিয়ে ভারতের বিদেশমন্ত্রী ড. এস জয়শঙ্কর বলেন, কেউ অন্যায়ভাবে ক্ষমতা প্রদর্শনের চেষ্টা করলে মানা হবে না। সেই আগ্রাসনের বিরুদ্ধে সবাইকে একজোট হতে হবে। জয়শঙ্করের কথায়, ভারত অন্য দেশের সীমান্তকে সম্মান করে চলে। আন্তর্জাতিক বিধি নিয়ম সর্বতোভাবে মেনে চলে।

প্রসঙ্গত ভারত, জাপান, অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র মিলে তৈরি এই জোটের নাম ‘কোয়াড্রিল্যাটেরাল সিকিউরিটি ডায়লগ’ বা কোয়াড। গত বছর সেপ্টেম্বরে নিউইয়র্কে কোয়াডের বৈঠক হয়েছিল। এবারের বৈঠক টোকিওতে। বৈঠকটি এমন সময় হচ্ছে যখন লাদাখ সীমান্ত ইস্যুতে ভারত ও চিনের মধ্যে উত্তেজনা চরমে। চিন যেভাবে দক্ষিণ পূর্ব এশিয়ায় ক্ষমতা দেখানোর চেষ্টা করছে ও আঞ্চলিক প্রভাব বাড়াচ্ছে, তা ঠেকানোর জন্য একজোট হয়েছে চার দেশ। এতে ক্ষুব্ধ হয়ে এই সময়েই পাল্টা সামরিক মহড়ার ঘোষণা করেছে বেজিং।

আরও পড়ুন- ভোট লুঠ করতে এলে খেদো বাঁশ নিয়ে তৈরি থাকার নিদান দিলীপের!

কোয়াডের বৈঠকের আগে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর আলাদা ভাবে মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেওর সঙ্গে কথা বলেন। লাদাখে সংঘর্ষের পর এই প্রথম মুখোমুখি আলোচনায় বসলেন তাঁরা। বৈঠকের পর জয়শঙ্কর টুইটে বলেন, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে স্থিতিশীলতা ও সমৃদ্ধির জন্য দুই দেশ একসঙ্গে কাজ করবে। বিশেষজ্ঞদের মতে, জয়শঙ্করের কথা থেকে স্পষ্ট যে, চিনকে ঠেকাতে মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারত যৌথভাবে কাজ করবে। এদিকে চার দেশের বিদেশমন্ত্রী জাপানের নবনির্বাচিত প্রধানমন্ত্রীর সঙ্গেও দেখা সাক্ষাৎ করেন। চার দেশের এই সক্রিয়তায় যথারীতি প্রবল ক্ষুব্ধ চিন। জানা গিয়েছে, মঙ্গল ও বুধবার টোকিওতে চার দেশের কোয়াডের বৈঠক চলার সময় তিন থেকে চারটি নৌ এবং বিমান মহড়া করবে চিন।

 

 

Previous articleভোট লুঠ করতে এলে খেদো বাঁশ নিয়ে তৈরি থাকার নিদান দিলীপের!
Next articleকয়লা-কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত বাজপেয়ী সরকারের প্রাক্তণ মন্ত্রী, সাজা ঘোষণা ১৪ই