ভয়ঙ্কর অত্যাধুনিক: শব্দের গতিকে তুচ্ছ করে শত্রুকে ধ্বংস করল রাশিয়ার নয়া মিসাইল

প্রতিরক্ষা বিভাগের অত্যাধুনিকতার আরও এক নজির গড়ল রাশিয়া। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি শব্দের চেয়ে ৮ গুণ দ্রুত গতি সম্পন্ন হাইপারসনিক ক্রুজ মিসাইল সফলভাবে উৎক্ষেপণ করল পুতিনের দেশ। অত্যাধুনিক এই মিসাইল সফলভাবে উৎক্ষেপণের পর রাশিয়ার সেনাবাহিনীকে স্যালুট জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

অত্যাধুনিকতাকে সঙ্গী করে নিজেদের প্রতিরক্ষা বিভাগকে আরও সমৃদ্ধ করে তুলতে কোমর বেঁধে মাঠে নেমেছে রাশিয়া। সেই লক্ষ্যেই সম্প্রতি জারকন নামের এই হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র শ্বেত সাগর থেকে উৎক্ষেপণ করে তারা। সফলভাবেই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের একটি ভিডিও এদিন প্রকাশ্যে আনা হয়েছে। যেখানে দেখা গিয়েছে একটি যুদ্ধজাহাজের খোলা ডেক থেকে ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোঁড়া হচ্ছে। এবং তা একটু পাক খেয়ে ক্রমশ উপরের দিকে উঠছে। আর তা মুহূর্তের মধ্যে ব্যারেন্ট সাগরে লক্ষ্যবস্তুর দিকে ছুটে যাচ্ছে। মারণাস্ত্রের সফল উৎক্ষেপণ এরপর এর কার্যক্ষমতা সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন রুশ সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভ।

তিনি বলেন, পরীক্ষা সম্পূর্ণরূপে সফল এবং ক্ষেপণাস্ত্রটি সরাসরি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। তার কথায়, দীর্ঘ ৪৫০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ক্ষেপণাস্ত্রটি তার নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত করে। শত্রুকে লক্ষ্য করে ছুটে যাওয়ার সময় এটি ২৮ কিলোমিটার উপরে ওঠে। এবং ৪৫০ কিলোমিটার পথ পাড়ি দিতে সময় নেয় মাত্র চার মিনিট। রাশিয়ার তরফে দাবি করা হয়েছে অত্যাধুনিক এই ক্ষেপণাস্ত্রটি শব্দের চেয়ে ৮ গুণ বেশি দ্রুত গতিতে চলতে সক্ষম।

আরও পড়ুন: ভোটের বছরে শহরে ‘রাজনৈতিক’ দুর্গাপুজো বঙ্গ-বিজেপি-র, হবে সাংস্কৃতিক অনুষ্ঠানও

উল্লেখ্য, ইতিমধ্যেই একাধিক ক্রুজ মিসাইল রয়েছে রাশিয়ার অস্ত্র ভাণ্ডারে। তবে তাদের মধ্যে অত্যাধুনিক ও ভয়ংকরতার দিক থেকে সর্বোচ্চ এটি। সফল ভাবে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সংবাদমাধ্যমকে জানান, অত্যাধুনিক এই মিসাইলের ক্ষমতা দেশের নিরাপত্তা আরও জোরদার করে তুলবে। তিনি আশা করছেন, রাশিয়ার বিশেষজ্ঞরা দেশকে নতুন করে অস্ত্রসজ্জিত করার ব্যাপারে অত্যন্ত দক্ষতার সঙ্গে অবদান রেখে চলবেন। এই হাইপারসনিক ক্ষেপণাস্ত্র শীঘ্রই রুশ সামরিক বাহিনীতে যুক্ত হবে।

Previous articleদুর্গোৎসবের গাইড ম্যাপ প্রকাশ শুভেন্দুর, সভা থেকে প্রশংসা মুখ্যমন্ত্রীর
Next articleচিকিৎসায় সামান্য উন্নতি, ১৪দিনের মাথায় আজ ফের করোনা টেস্ট সৌমিত্রর