পরপর ১৭ বার করোনা আক্রান্ত একই রোগী, ভাইরাসের ক্ষমতায় উদ্বিগ্ন বিশেষজ্ঞরা

একবার করোনা আক্রান্ত হওয়ার পর সেই রোগীর দ্বিতীয়বার ফের আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। এ তথ্য প্রকাশ্যে এসেছে সম্প্রতি। তবে দ্বিতীয় দফায় আক্রান্ত হলে ভাইরাসের ক্ষমতা শরীরে কতখানি থাকে তা নিয়ে চলছে জোর চর্চা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি পৃথিবীজুড়ে এমন ঘটনার ডজনখানেক নজির তাদের হাতে এসেছে। এত কম সংখ্যক কেসের উপর গবেষণা করে কোনও সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছেন বিজ্ঞানীরা। তবে একবার আক্রান্ত হওয়ার পর দ্বিতীয় দফায় ফের আক্রান্ত হওয়ার ঘটনা এটা বলে দিচ্ছে যে হার্ড ইমিউনিটি বলে কিছু হয় না। বিজ্ঞানীদের অনুসন্ধানে এমন তথ্য উঠে এসেছে যা চমকে দেওয়ার মতো। করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ফের করোনা আক্রান্ত হয়েছেন রোগী। এমন একজন ব্যক্তির অনুসন্ধান পাওয়া গিয়েছে যিনি পর পর ১৭ বার করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ফলে পরিস্থিতি বেশ উদ্বেগজনক।

মারণ করোনাভাইরাস পৃথিবীবাসীকে যেভাবে বোকা বানাতে শুরু করেছে তাতে চিন্তা বাড়ছে বিজ্ঞানীদের। এমন পরিস্থিতির মাঝে তাদের পরামর্শ পরিস্থিতির গুরুত্ব বুঝে সরকারের উচিত দেশবাসীর জন্য বিধি নির্ধারণ করা। কারন একটা জিনিস ইতিমধ্যেই স্পষ্ট হয়ে গিয়েছে যে হার্ড ইমিউনিটি বলে আদৌ কিছু হয় না। করোনা আক্রান্ত হয়ে সেরে ওঠার পর রোগীর শরীরে যে প্রতিরোধ ক্ষমতা তৈরি হচ্ছে তা পুরোপুরি নিখুঁত নয়। সর্বপ্রথম এই ঘটনার প্রমাণ যেখানে পাওয়া যায় তা মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে নেভাদায় ২৫ বছর বয়সী এক যুবকের পুনঃসংক্রমণ হয়। এই ঘটনায় বিজ্ঞানীদের অনুমান ছিল দ্বিতীয়বারের জন্য খুব বেশি পরিমাণে করোনাভাইরাসের সংস্পর্শে এসেছেন ওই যুবক। অথবা আরও শক্তিশালী ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছেন তিনি। তবে সম্প্রতি ভাইরাস বিশেষজ্ঞদের গবেষণায় এমন এক ব্যক্তির উদাহরণ উঠে আসে যিনি পরপর ১৭ বার এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

আরও পড়ুন: বন্যা বিধ্বস্ত তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, মৃতের সংখ্যা ছাড়াল ৪৫

তবে দ্বিতীয় বার আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনার সেভাবে প্রমাণ না মিললেও নেদারল্যান্ডের এক রুগীর ঘটনা সামনে এসেছে। ৮৯ বছরের ওই রোগী ক্যানসারে আক্রান্ত ছিলেন। দ্বিতীয়বার কোভিড আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়। তবে বিজ্ঞানীদের অনুমান ক্যান্সারে ভোগার জন্য ওই রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা ভীষণ ভাবে দুর্বল ছিল তাই দ্বিতীয় দফায় সংক্রমনের ধাক্কা সামলাতে পারেননি তিনি। তবে মারণ ভাইরাস যেভাবে ভোল বদলাতে শুরু করেছে তাতে ভ্যাকসিন বেরিয়ে গেলেও সমস্যার সমাধান হবে কি না তা নিয়ে যথেষ্ট চিন্তা রয়েছে। ভাইরোলজিস্ট লিয়ার অনুমান ভ্যাকসিন তৈরি হলে তা বারবার নিতে হতে পারে মানুষকে। আর এটি এমন একটি ভাইরাস যা সভ্যতার সঙ্গে থেকেই যাবে।

Previous articleখুলছে সিনেমার দরজা, তবে স্বস্তিতে নেই হল মালিকরা
Next articleবাড়বে সংক্রমণ, বিদেশ থেকে তরল অক্সিজেন আনছে স্বাস্থ্যমন্ত্রক