মাধ্যমিকের রেজিস্ট্রেশনের বয়সসীমা বেঁধে দিল পর্ষদ

মাধ্যমিক পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের ক্ষেত্রে নয়া নিয়ম চালু করছে মধ্যশিক্ষা পর্ষদ। নতুন নিয়ম অনুযায়ী, ১৩ বছর পূর্ণ না হলে রেজিস্ট্রেশন করা যাবে না। অর্থাৎ ২০০৭ সালের ৩১ অক্টোবরের পরে জন্ম হলে পরীক্ষার্থীরা রেজিস্ট্রেশন ফর্ম পূর্ণ করতে পারবে না।

সিংহভাগ পড়ুয়া পর্ষদ উল্লিখিত বয়সসীমার মধ্যে রয়েছে। যাদের ওই সময়ের কিছু দিন পরে ১৩ বছর বয়স পূর্ণ হবে। কিন্তু নতুন নিয়মে ১০-১২ দিন কম থাকায় তারা রেজিস্ট্রেশন ফর্ম পূর্ণ করতে পারবে না। পর্ষদের ঘোষণায় বছর নষ্টের আশঙ্কা করছে পড়ুয়াদের একাংশ। অর্থাৎ বয়সের গেরোয় হয়ত আরও এক বছর নবম শ্রেণীতে পড়তে হতে পারে সেই সব ছাত্রছাত্রীদের। বিশেষত  যারা ১০ বা ১২ দিনের জন্য দশম শ্রেণীতে উঠতে পারবে না। তারা বছর নষ্টের আশঙ্কা করছে।

প্রসঙ্গত, গত বুধ ও বৃহস্পতিবার ক্যাম্প করে রেজিস্ট্রেশন ফর্ম বিলি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। ওই দিনই ক্যাম্প অফিস থেকে ফর্ম সংগ্রহ করেছে স্কুলগুলি। মাধ্যমিকের রেজিস্ট্রেশন ফর্ম জমা দেওয়ার শেষ তারিখ ১৫ ডিসেম্বর। অর্থাৎ হাতে এখনও অঢেল সময় আছে। কিন্তু এখন থেকেই পড়ুয়াদের সেই ফর্ম পূরণ করে জমা দেওয়ার জন্য স্কুলে ডেকে পাঠানো হচ্ছে। ইতিমধ্যেই এই বিষয়ে মধ্যশিক্ষা পর্ষদে মৌখিকভাবে অভিযোগ জানানো হয়েছে। কয়েক মাস আগে ঠিক এইভাবে উচ্চ মাধ্যমিকের রেজিস্ট্রেশন ফর্ম পূরণের জন্য একাদশের পড়ুয়াদের ডেকে পাঠানো হয়। এবার একইভাবে নবম শ্রেণীর ছাত্রছাত্রীদের ডাকা হচ্ছে মাধ্যমিকের রেজিস্ট্রেশনের জন্য। স্পষ্টতই, স্কুলের এই অতিসক্রিয়তা নিয়ে প্রশ্ন উঠছে।

আরও পড়ুন: ৭২০ পেয়ে নিটে প্রথম শোয়েব, একই নম্বর পেয়ে কেন দ্বিতীয় আকাঙ্ক্ষা?

Previous articleনৈশ অভিযানে শহরে কড়া নজরদারি কলকাতা পুলিশের, নিয়মভঙ্গের অভিযোগে আটক ৩১১৫
Next articleদীর্ঘ ৬৭ বছর পর আমেরিকায় প্রথম মৃত্যুদণ্ড হতে চলেছে কোনও মহিলার