কোভিড চিকিৎসায় প্লাজমা থেরাপি বিশেষ কিছু কাজ করছে না, বন্ধ হতে পারে চিকিৎসা: আইসিএমআর

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের ডিরেক্টর বলরাম ভার্গব

কোভিড চিকিৎসায় প্লাজমা থেরাপি আক্রান্তের শরীরে বিশেষ কিছু কাজ করছে না। এই কারণে ভারতে কোভিড চিকিৎসায় প্লাজমা থেরাপি ব্যবহার বন্ধ হতে পারে। এমনটাই জানাচ্ছেন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের ডিরেক্টর বলরাম ভার্গব।

কোভিড আক্রান্ত রোগীদের শরীরে প্লাজমা থেরাপির কী প্রভাব, এই তথ্য নিয়ে সারা দেশজুড়ে গবেষণা করছে আইসিএমআর‌।

প্লাজমা থেরাপির মাধ্যমে করোনাকে জয় করে সুস্থ হয়ে ওঠা মানুষের শরীরের প্লাজমা নিয়ে কোভিড আক্রান্তের শরীরে প্রয়োগ করা হয়। সুস্থ ব্যক্তির শরীরের প্লাজমা অসুস্থ ব্যক্তির শরীরে প্রয়োগ করিয়ে করোনার বিরুদ্ধে লড়াই করার শক্তি যোগাবে এমনটাই মনে হয়েছিল। কিন্তু তা আদতে দেখা যাচ্ছে না বলে জানাচ্ছেন আইসিএমআর-এর ডিরেক্টর বলরাম ভার্গব।

ভার্গব জানিয়েছেন, “ন্যাশনাল টাস্ক ফোর্সের সঙ্গে আমারা আলোচনা করেছি। আমরা জয়েন্ট মনিটরিং কমিটির সঙ্গেও আলোচনা করছি। প্লাজমা থেরাপিকে ন্যাশনাল গাইডলাইন থেকে বাদ দেওয়া হতে পারে। ভারতে ৩৯টি হাসপাতালে ৪৬৪ জন রোগী ও ৩৫০ জন ডাক্তারকে নিয়ে সবথেকে বড় প্লাজমা থেরাপি করে দেখা হয়েছে। এই পরীক্ষার ফল ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত হয়েছে। আমরা খুব তাড়াতাড়ি তার একটা প্রমাণ হাতে পাব। ১০ পাতার এই পেপারে কোভিড চিকিৎসায় প্লাজমা থেরাপির ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এই গবেষণা থেকে পাওয়া তথ্যে দেখা যাচ্ছে মৃত্যহার কমানোর ক্ষেত্রে প্লাজমা থেরাপির কোনও ভূমিকা নেই। এমনকিীমধ্যম উপসর্গ যুক্ত রোগীদের অবস্থা খারাপ হওয়ার থেকে আটকানোর ক্ষেত্রেও ভূমিকা নেই এই প্লাজমা থেরাপির।”

আরও পড়ুন-#বয়কটমোদিভাষণ: সোশ্যাল মিডিয়ায় ভাইরাল প্রধানমন্ত্রীর ভাষণ বয়কটের ডাক

Previous articleNO ENTRY-র নিষেধাজ্ঞা বহাল রেখেই নিয়ম কিছুটা শিথিল হাইকোর্টের
Next articleদাউদ ঘনিষ্ঠর কয়েক কোটির সম্পত্তি বাজেয়াপ্ত এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের