ভুল নাকি ইচ্ছাকৃত সীমান্ত পার! লাদাখে আটক চিনা সেনাকে নিয়ে বাড়ছে জল্পনা

উত্তর-পূর্ব সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার এপারে চলে আসা এক চিনা সেনাকে আটক করেছিল ভারতীয় জওয়ানরা। আর সেই চিনা সেনাকে কেন্দ্র করে জল্পনা শুরু হয়েছে গোটা দেশে। ওই সেনা জওয়ান কি সত্যিই ভুল করে ভারতে চলে এসেছিল? নাকি ইচ্ছে করেই এই কাণ্ড ঘটিয়েছে সে? প্রশ্নটা হুমকি দিচ্ছে সকলের মনেই। যদিও ভারতীয় সেনার হাতে আটক হওয়া ওই চিনের সেনা জওয়ানের আপ্যায়নে কোনও ত্রুটিই রাখছেন ভারত। ইতিমধ্যেই অসুস্থ হয়ে পড়া ওই জোয়ানের চিকিৎসার পাশাপাশি তাকে গরম পোশাকও দেওয়া হয়েছে। সীমান্ত প্রটোকল মেনে তাকে চিনে ফিরিয়ে দেওয়ার প্রক্রিয়াও চলছে।

সেনাবাহিনীর সূত্রে জানা গেছে গত ১৯ অক্টোবর ডিমচপ সংলগ্ন একটি স্থান থেকে চীনের পিপলস লিবারেশন আর্মির এক সেনা জওয়ানকে আটক করা হয়। কোনওভাবে ভারতীয় সীমান্তে ঢুকে পড়েছিল ওই জওয়ান। ধৃত জওয়ানের কাছে পাওয়া যায় একটি পরিচয় পত্র। সেই সূত্রে জানা যায়, গ্রেফতার হওয়া ওই সেনার নাম কর্পোরাল ওয়াং। তল্লাশি চালিয়ে তার কাছ থেকে উদ্ধার হয় একটি পেনড্রাইভ ও একটি স্লিপিং ব্যাগ। সীমান্ত প্রটোকল অনুযায়ী চিনের হাতে ওই জওয়ানকে ফিরিয়ে দেওয়ার আগে তাকে জিজ্ঞাসাবাদ করেন ভারতীয় জওয়ানরা। তার প্রতিটি খুঁটিনাটি বিস্তারিত তদন্ত করা হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: দাবি মানেনি নির্যাতিতা, গণধর্ষণের ভিডিও ভাইরাল করল অভিযুক্তরা!

অবশ্য চিনের ওই সেনাকে আটক করার পর ভারতের তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল, তাঁর পর্যাপ্ত চিকিৎসার পাশাপাশি অক্সিজেন দেওয়া হয় তাঁকে। পাশাপাশি অধিক উচ্চতা ও অস্বাভাবিক আবহাওয়ার কারণে সামান্য অসুস্থ বোধ করছিলেন ওই জওয়ান। ফলস্বরূপ পথ্যর প্রয়োজনীয় তথ্যের পাশাপাশি গরম পোশাক দেওয়া হয় তাকে। জানা গেছে প্রোটোকল মেনে চুসুল সীমান্ত থেকে চিনের হাতে তুলে দেওয়া হবে ওই জওয়ানকে। পাশাপাশি ভারতীয় নিখোঁজ জওয়ানদের খোঁজ পেলে তাদের ভারতের হাতে তুলে দেওয়ার আর্জি জানানো হয়েছে। তবে কি কারণে ওই জওয়ান ভারত সীমান্তে প্রবেশ করে সে বিষয়ে সেনাবাহিনীর তরফে কিছুই জানানো হয়নি।

Previous articleঐতিহ্য-রীতি মেনে অষ্টমীতে বেলুড় মঠে কুমারী পুজো, উমাকে স্পর্শ করলেন না সন্ন্যাসীরা
Next articleআইডিয়াল নিকেতন আবাসনে সম্বর্ধিত কর্মীরা