বিলম্বিত বোধোদয়: কারগিল যুদ্ধে লাভ হয়নি পাকিস্তানের, কবুল নওয়াজের

বিলম্বিত বোধোদয়। কারগিল যুদ্ধের দু দশক পরে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী স্বীকার করলেন এতে তাঁদের দেশের কোনও লাভ হয়নি। ১৯৯৯ সালের কারগিল যুদ্ধের দায় পাক সেনা জেনারেলদের উপরেই চাপালেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। স্বীকার করলেন, কারগিল যুদ্ধে কোনও লাভ হয়নি পাকিস্তানের।

তাহলে কেন কারগিলে লড়েছিল পাকিস্তান? বালোচিস্তানের কোয়েটায় ১১ বিরোধী দলের এক সমাবেশে নওয়াজ শরিফ অভিযোগ করেন, কারগিল লড়াইয়ে পাকিস্তানকে টেনে নিয়ে গিয়েছিল দেশের কয়েকজন সেনা জেনারেল। সেই যুদ্ধে শয়ে শয়ে পাকিস্তানি সেনার মৃত্যুর জন্য দেশের ওইসব সেনা জেনারেলদের দায়ী করে প্রাক্তন পাক প্রধানমন্ত্রী।

শরিফ আরও বলেন, পাহাড়ে চূড়ায় সেনারা খাবার, অস্ত্র না পেয়ে মারা গিয়েছে। সেকথা মনে পড়লে তাঁর মানসিক যন্ত্রণা হয় বলেও মন্তব্য করেন শরিফ।

১৯৯৯ সালে কারগিলে ৩ মাস ধরে চলা যুদ্ধে পাক সেনাদের কারগিল থেকে হঠিয়ে দেয় ভারত। শরিফ বলেন, কারগিল যুদ্ধের মাস্টার মাইন্ডরাই ওই বছর ১২ অক্টোবর আচমকা অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতা দখল করে। পারভেজ মুশারফ ও তার সঙ্গীরা তাদের ব্যক্তিগত স্বার্থে দেশে সামরিক আইন লাগু করে বলেও অভিযোগকারী নাওয়াজ শরিফ।

আরও পড়ুন-“বন্ধুর সম্পর্কে এই মন্তব্য করা অনুচিত,” ভারত প্রসঙ্গে ট্রাম্পকে কটাক্ষ বাইডেনের

Previous articleফের হেলমেট ছাড়াই বাইক সওয়ারি, কলকাতায় বেপরোয়া গতির বলি ২
Next articleআজ ২৪টি ঘাটে ১৮০০ প্রতিমা নিরঞ্জন, “একডজন” প্রশাসনিক উদ্যোগ