লক্ষ্মী পুজোয় মন্দা বাজার, নেই বিক্রি-বাটা, মাথায় হাত দোকানিদের

দুর্গাপুজো শেষ হওয়ার পর এবার কোজাগরী লক্ষ্মীপুজোর আরাধনায় মেতেছে বাঙালি। ধনী-গরিব নির্বিশেষে সকলেই অংশ নিচ্ছেন ধনলক্ষ্মীর পুজোয়। বছরের একটি বারের জন্য বাড়ির মহিলারা অধির আগ্রহে অপেক্ষা করেন লক্ষ্মী আরধনায় ব্রতী হওয়ার জন্য। তবে অন্যান্য বারের তুলনায় এবারের বাজার চিত্র খানিক ভিন্ন। একই করোনা পরিস্থিতি দেশের বেশির ভাগ মানুষকে অর্থনৈতিকভাবে দুর্বল করেছে। তারই মাঝে আকাশছোঁয়া লক্ষ্মী পুজোর বাজার গিয়েছে সাধারণ মানুষের নাগালের বাইরে। বাজারে ফলমুল থেকে শুরু করে লক্ষ্মী প্রতিমা সবকিছুর দাম গতবারের তুলনায় অনেকটাই বেশি।

যদিও এসব কিছুর মাঝেও সাধারণ মানুষ যে যার সাধ্যমত উপকরন নিয়ে যাচ্ছে লক্ষ্মীদেবীর আরধনায়। আগরতলা বিলোনিয়া এক নং টিলা প্রভাতী মার্কেটে দোকানীরা পূজার পসরা সাজিয়ে নিয়ে বসলেও, বাজারে দেখা মিলছে না ক্রেতারদের। তবে এবছর বাজার মন্দা বলে জানিয়েছেন দোকানীরা। একদিকে করোনার প্রভাব, অন্যদিকে আর্থিক মন্দা ভাবের কারণে বাজারে ক্রেতা তেমন সমাগম নেই বলেও জানালেন বাজারের দোকানের মালিকেরা। এই পুজোকে সামনে রেখে বিলোনিয়ার বিভিন্ন ফল ব্যবসায়ী থেকে শুরু করে পুজোর বিভিন্ন সামগ্ৰী নিয়ে দোকানীরা বাজার গুলিতে নিয়ে বসলেও ক্রেতার সংখ্যা নগন্য। ফলে মাথায় হাত দোকানীদের। স্থানীয় মৃৎশিল্পীদের পাশাপাশি মেলাঘর, আগরতলা থেকে মৃৎশিল্পীরা লক্ষ্মী প্রতিমা নিয়ে আসলেও লক্ষ্মী প্রতিমার বিক্রি বাটা বড়ই কম।

আরও পড়ুন: ভূস্বর্গে ফের জঙ্গিদের গুলিতে খুন তিন বিজেপি নেতা, শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

অপরদিকে ফল বিক্রেতা, মাটির জিনিসপত্র বিক্রেতা, মালা বিক্রেতাদের মুখেও শোনা গেল একই কথা। অন্যান্য বছরের তুলনায় এবার পুজোয় বাজারের অবস্থা অত্যন্ত খারাপ। দোকানদারদের দাবি, করোনা পরিস্থিতির কারণে মানুষের হাতে পয়সা কম। আর পকেটের টানের জেরেই কমেছে পুজোর আড়ম্ভর। কেনাবেচা টুকটাক হলেও আগের মত বিক্রি এবছর নেই। এদিকে আকাশছোঁয়া জিনিসপত্রের দাম এর কারণে নাজেহাল ক্রেতা সাধারণ। তারপরেও যে যার সাধ্যমত পুজোর সামগ্ৰী কিনে নিয়ে লক্ষ্মী দেবীর আরাধনায় ব্রতী হয়েছেন।

Previous articleভূস্বর্গে ফের জঙ্গিদের গুলিতে খুন তিন বিজেপি নেতা, শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর
Next articleদিলীপ ঘোষকে সরাচ্ছে দিল্লি? টিভির খবরে চাঞ্চল্য