আজ থেকে ইন্ডেনের গ্যাস বুকিং নিয়মে বড় বদল, জেনে নিন

আজ ১ নভেম্বর থেকে চালু হচ্ছে ইন্ডেন গ্যাসের বুকিংয়ের নতুন নিয়ম। বদলে যাচ্ছে গ্যাস বুকিং এর ফোন নম্বর আর গ্যাস সরবরাহের পদ্ধতি। আজ থেকে গ্রাহকের রেজিস্টার্ড মোবাইলে ওটিপি হিসাবে আসা অথেনটিকেশন কোড নম্বর ছাড়া এলপিজি গ্যাস সিলিন্ডার মিলবে না। বেআইনিভাবে সিলিন্ডার কেনাবেচা আটকাতেই বড় পদক্ষেপ। সেইসঙ্গে সর্বভারতীয় স্তরে একটি নির্দিষ্ট নম্বরে ফোন করলেই গ্যাস বুকিং করা যাবে। আলাদা আলাদা সার্কেলের জন্য পৃথক ফোন নম্বর আজ থেকে আর থাকছে না।

সবমিলিয়ে, ১ নভেম্বর থেকে ইন্ডেন গ্যাস বুকিংয়ের ক্ষেত্রে আর আগের ফোন নম্বর ব্যবহার করা যাবে না। প্রতিটি সার্কেলের জন্য আলাদা আলাদা নম্বরও আর ব্যবহার করতে পারবেন না গ্রাহকরা। আজ থেকে গোটা ভারত জুড়ে এই গ্যাসের বুকিংয়ের জন্য একটি নির্দিষ্ট নম্বর চালু করেছে পেট্রোলিয়াম ও ন্যাচারাল গ্যাস মন্ত্রক। এই নম্বরে ফোন করেই এবার থেকে গ্যাস বুক করতে হবে। গোটা দেশে এলপিজি গ্যাস বুক করার এই নতুন ফোন নম্বরটি হল ৭৭১৮৯৫৫৫৫৫। ২৪ ঘণ্টা এই নম্বর গ্রাহকদের জন্য খোলা থাকবে। পেট্রোলিয়াম ও ন্যাচারাল গ্যাস মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এলাকাভিত্তিক আলাদা আলাদা নম্বর নয়, ১ নভেম্বর থেকে শুধুমাত্র ৭৭১৮৯৫৫৫৫৫ নম্বরে ফোন করেই গ্যাস বুক করা যাবে। গোটা ভারতের ক্ষেত্রে এই প্রক্রিয়া কার্যকর হচ্ছে। গ্রাহকরা মেসেজ করে কিংবা ফোন করে এই গ্যাস বুক করতে পারবেন।

আরও পড়ুন: প্রথম দফাতেই করোনা-টিকা পেতে ২৫ হাজার নাম জমা পড়েছে স্বাস্থ্যভবনে

এর পাশাপাশি আজ থেকে চালু হচ্ছে অথেনটিকেশন কোড, যা গ্রাহকদের রেজিস্টার্ড মোবাইল ফোনে আসবে। ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপির মাধ্যমে এই কোড নম্বরটি পাওয়া যাবে। যে ব্যক্তি এলপিজি গ্যাস সিলিন্ডার দিতে আসবেন তাঁকে এই ওটিপি নম্বরটি জানাতে হবে। তারপরেই মিলবে সিলিন্ডার। ওটিপি নম্বর ছাড়া সিলিন্ডার নিলে গ্রাহক পরে বড় সমস্যায় পড়বেন। আজ থেকে ওটিপি নম্বর বাধ্যতামূলক গ্যাস পৌঁছে দেওয়ার সময়।

 

Previous articleতরুণকে অপহরণ করে তিন দিন লাগাতার গণধর্ষণ করল ৩ যুবতী
Next articleবাড়ছে চাহিদা, আগামী দু’মাস মিলবে কলকাতা-দুবাই অতিরিক্ত বিমান