লোকাল ট্রেন চালাতে কাল নবান্নয় রেল-রাজ্য বৈঠক

কাল, সোমবার বিকেলে নবান্নয় বৈঠক রেল আর রাজ্য সরকারের। লক্ষ্য, আলোচনার মাধ্যমে রেল চলাচল ফের শুরু করতে প্রাথমিক পদক্ষেপ গ্রহণ করা।

বিকেল পাঁচটার এই বৈঠকে থাকবেন মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব সহ আধিকারকরা। অন্যদিকে পূর্ব ও দক্ষিণ-পূর্ব রেলের পক্ষ থেকে শীর্ষ প্রতিনিধিরা থাকবেন বলে জানা গিয়েছে।

শনিবার রেল কর্মীদের জন্য নির্দিষ্ট ট্রেনে নিরূপায় সাধারণ যাত্রীরা চড়তে চাইলে সমস্যা শুরু হয়। আরপিএফ জনতাকে নামিয়ে দেয়। এই নিয়ে বিবাদ শুরু। লাঠি চালায় আরপিএফ। উত্তেজনা বাড়ে। আহত হন অনেকে।

এরপরেই স্বরাষ্ট্রসচিব এইচ কে দ্বিবেদী পূর্ব রেলের জেনারেল ম্যানেজার সুনীত শর্মাকে চিঠি লিখে ঘটনার তীব্র প্রতিবাদ জানান এবং রেল দফতর ও রাজ্যের মধ্যে বৈঠক করার প্রস্তাব দেন। সেই সঙ্গে রাজ্য জানায়, বিধি মেনে অল্প সংখ্যক ট্রেন চালালে মানুষেরই উপকার হবে।

তার জেরেই আগামিকালের বৈঠক। প্রশ্ন হলো বৈঠকের লক্ষ্য কী? রেল রাজ্য বৈঠকে রাজ্য রেলকে জানাতে চায় কিছু লোকাল ট্রেন চললে মানুষেরই লাভ। মানুষ অসুবিধার মধ্যে রয়েছেন। পাল্টা রেল জানতে চাইবে রাজ্য দিনে দু’দফায় কখন চালাতে চায় ট্রেন। রাজ্য সময় জানাবে। এরপর রেলের তরফ থেকে সোশ্যাল ডিসট্যান্স মানার জন্য রাজ্যের পদক্ষেপগুলি জানতে চাওয়া হবে। এক্ষেত্রে মডেল হতে পারে মেট্রো রেল। কিন্তু মেট্রোয় ঢোকা ও বেরনো নির্দিষ্ট জায়গা দিয়ে হয়, রেল স্টেশনে তা সম্ভব নয়। তাই কী পদ্ধতি নেওয়া হবে তা উভয়পক্ষ আলোচনা করে ঠিক করবে। এছাড়াও লোকাল ট্রেনের সব ক’টি স্টেশনেই স্টপেজ থাকবে না গ্যালপিং হবে, সে নিয়েও উভয়পক্ষ সিদ্ধান্তে আসবে। ফলে কোভিড পরিস্থিতির মাঝে কালকের বৈঠক অবশ্যই গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন:হাওড়ার ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে শর্ত সাপেক্ষে লোকাল ট্রেন চালাতে রেলকে চিঠি রাজ্যের

Previous articleনদিয়ায় বিজেপি কর্মীর রহস্যজনক মৃত্যু! সোমবার কল্যাণী বনধ, থানা ঘেরাও কর্মসূচি দিলীপের
Next articleডাস্টবিনে স্থান পেল ডোনাল্ড ট্রাম্পের মোমের মূর্তি