রেকর্ড ভাঙল আগাম ভোটের হার, চিন্তায় ট্রাম্প শিবির

হাতে আর মাত্র দুদিন। ৩ নভেম্বর আমেরিকায় নির্বাচন। কিন্তু দেশজুড়ে আগেই শুরু হয়ে গিয়েছে আর্লি ভোটিং। নির্দিষ্ট তারিখের আগে ভোট দেওয়ার প্রবণতা বেড়েছে মার্কিন মুলুকে। আর তাতেই কপালে চিন্তার ভাঁজ ট্রাম্প প্রশাসনের।

জানা গিয়েছে, ২০১৬ সালে নির্বাচনে যত ভোট পড়েছিল, তার দুই-তৃতীয়াংশের বেশি ভোট পড়েছে আর্লি ভোটিং- এ। আর এতেই চিন্তিত ট্রাম্প প্রশাসন। কারণ ট্রাম্প শিবিরের ধারণা, যারা ইতিমধ্যেই ভোট দিয়েছেন তাঁদের একটা বড় অংশ ট্রাম্প বিরোধী ভোটার। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ইতিমধ্যেই আর্লিং ভোটিং- এ ৯১.৬ মিলিয়ন মানুষ ভোট দিয়েছেন। কোনও কোনও ক্ষেত্রে মোট ভোটার সংখ্যা পূর্ববর্তী বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। এই আগাম ভোট দেওয়ার প্রবণতায় অবশ্য খুশি ডেমোক্র্যাটরা।


কী এই আর্লি ভোটিং? আমেরিকার সবদেশেই নির্দিষ্ট দিনের আগে ভোট দেওয়ার সুযোগ থাকে। খামের মাধ্যমে পোস্টাল ব্যালটে বা ভোট কেন্দ্রে গিয়ে ভোট দেওয়া যায়। নির্দিষ্ট দিনের থেকে ৫০ দিন আগে এই ভোট প্রক্রিয়া শুরু হয়। কিন্তু চলতি বছর আগাম ভোট দেওয়ার প্রবণতা কেন? অনেকের ধারণা ভিড় এড়াতে এই পদ্ধতি সঠিক বলে মনে করছেন আমেরিকাবাসী। কিন্তু ভিড় যে একেবারেই হচ্ছে না তা নয়। সংবাদ মাধ্যম সূত্রে খবর, টেক্সাস, হাওয়াই এর মতো জায়গায় ইতিমধ্যেই অর্ধেকের বেশি ভোটার ভোট দিয়েছেন। যা ২০১৬ সালের রেকর্ড পেরিয়ে গিয়েছে।

আরও পড়ুন:সীমান্তে স্থিতাবস্থা ফেরাতে দ্বিপাক্ষিক চুক্তির প্রতি চিনকে শ্রদ্ধাশীল হতে হবে : এস জয়শঙ্কর

Previous articleছিল না পুলিশ, অ্যাম্বুল্যান্স-এ হাসপাতালে যাওয়ার পথে করোনা আক্রান্ত বন্দির পালানোর চেষ্টা
Next articleআমার ক্লার্ক-ও ভালো করে সংবিধান বোঝেন, ফের রাজ্যপালকে একহাত নিলেন কল্যাণ