টিম ইন্ডিয়ার নতুন স্পনসর এমপিএল! চুক্তির বিস্তারিত জানতে পড়ুন এই প্রতিবেদন

গত বেশকয়েক দশক ধরে বিশ্ব ক্রিকেটকে শাসন করছে ভারত। বাইশ গজের বিনোদন থেকে শুরু করে ক্রিকেট বিজ্ঞাপন, দুনিয়ার সেরা ভারত। ফলে টিম ইন্ডিয়ার স্পনসর নিয়ে কোনওদিনই বিশেষ চিন্তা করতে হয়নি বিসিসিআই-কে। সেই পথ ধরেই ফের বড়সড় স্পনসর এলো বিরাট কোহলির সুখের সংসারে।

আসন্ন অস্ট্রেলিয়া সফরের আগেই ভারতীয় দলের জন্য নয়া স্পনসর পেয়ে গেল বিসিসিআই। ড্রিম ইলেভেনের পর ভারতীয় ক্রিকেটের সঙ্গে যুক্ত হতে চলেছে আরও এক ফ্যান্টাসি গেম সংস্থা।

বোর্ড সূত্রে খবর, আগামী তিন বছরের জন্য এমপিএল নামে এক ফ্যান্টাসি গেম সংস্থার সঙ্গে চুক্তি হয়ে গিয়েছে। মেয়াদ চলতি বছররে নভেম্বর মাস থেকে ২০২৩ সালের নভেম্বর পর্যন্ত। জানা গিয়েছে, চুক্তি অনুযায়ী ম্যাচ প্রতি ৬৫ লক্ষ টাকা ওই সংস্খার পক্ষ থেকে বোর্ডকে দেওয়া হবে। পাশাপাশি “অফিসিয়াল মার্চেন্ডাইজ” বাবদ বার্ষিক তিন কোটি টাকা পাবে বিসিসিআই। এছাড়া ওই মার্চেন্ডাইজ বিক্রির উপর সিজন প্রতি ১০ শতাংশ রাজস্বও পাবে বোর্ড। ২৭ নভেম্বর থেকে শুরু হতে চলা অস্ট্রেলিয়া সফরে বিরাট কোহলিদের জার্সিতে দেখা যাবে নতুন স্পনসরের লোগো।

নতুন স্পনসর জোগার হলেও আগের তুলনায় আয় কমতে চলেছে বোর্ডের। বিসিসিআইয়ের সদ্য প্রাক্তন স্পনসর নাইকি ম্যাচ প্রতি ৮৭ লক্ষ টাকা দিত। এবার তা সরাসরি ২৫ শতাংশ কমছে। করোনা মহামারির জেরে বিশ্বব্যাপী আর্থিক বৃদ্ধির গতি ধাক্কা এর মূল কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন:রক্তক্ষরণ নিয়ন্ত্রণ করা গেলেও সঙ্কটমুক্ত নন সৌমিত্র

উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাসে ভারতীয় ক্রিকেটের সঙ্গে ১৪ বছরের সম্পর্ক ছিন্ন করেছে নাইকি। সেই জায়গায় অ্যাডিডাস, পুমার মতো সংস্থা প্রাথমিকভাবে স্পনসরশিপে আগ্রহ প্রকাশ করলেও দরপত্র জমা দেয়নি।

Previous articleপণ্ডিত অজয় চক্রবর্তীর বাড়িতে হঠাৎ কৈলাস- মুকুলরা
Next article৩০ নভেম্বর পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ! নিউ নরমালে নয়া নির্দেশিকা রাজ্যের