অনিশ্চয়তায় প্রহর গুনছে বাজি ব্যবসার সঙ্গে যুক্ত বাংলার ৩০ লক্ষ মানুষ

অনিশ্চয়তার প্রহর গুনছেন বাজি ব্যবসার সঙ্গে যুক্ত পশ্চিমবঙ্গের প্রায় ৩১ লক্ষ মানুষ। দক্ষিণ ২৪ পরগনার চাম্পাহাটি-মহেশতলা-নুঙ্গি-বজবজ এলাকাতেই বাজি ব্যবসার সঙ্গে যুক্ত আছেন কয়েক হাজার মানুষ।

মহেশতলা-বজবজ আতশবাজি সমিতির সম্পাদক শুকদেব নস্কর জানিয়েছেন, বাজি নিষিদ্ধ করা হলে ৩১ লক্ষ মানুষ রুজিরুটিহীন হয়ে পড়বে। আজ থেকে পাঁচমাস আগে যদি এমন কোনও রায় ঘোষণা করা হতো সে ক্ষেত্রে এই বাজি ব্যবসায় কেউই এত কোটি টাকা লগ্নি করতো না। তাঁর দাবি, প্রায় ৬ হাজার কোটি টাকা ইতিমধ্যেই এই ব্যবসায় লগ্নি করা হয়েছে। তাদের আশা মহামান্য আদালত শিল্প এবং পরিবেশ এই দুইয়ের সহাবস্থানকে মাথায় রেখেই কোনও রায় দেবেন। মহেশতলা-বজবজ আতশবাজির সঙ্গে যুক্ত ছোটবড় ব্যবসায়ী মিলিয়ে মোট ২৬ জনের আতশবাজি তৈরির এবং প্রায় দেড়শোজনের বাজি বিক্রির অনুমতি রয়েছে।

উল্লেখ্য, গতবছর জুন মাসে পশ্চিমবঙ্গ সরকারের ক্ষুদ্র শিল্প নিগমের মাধ্যমে প্রায় সাড়ে তিন লক্ষ টাকা ব্যয়ে উন্নত মানের পরিবেশবান্ধব বাজি-তৈরির প্রশিক্ষণ এই মহেশতলা-বজবজ আতশবাজির সঙ্গে যুক্ত শ্রমিকদের দেওয়া হয়েছিল।

পাশাপাশি এই অসংগঠিত শ্রমিকদের জন্য পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে সামাজিক সুরক্ষা যোজনারও ব্যবস্থা করা হয়েছে। সমস্ত ছোট বড় ব্যবসায়ীকে যাতে একই ছাদেরতলায় আনা যায় তার জন্য একটি বাজিহাব বানানোর পরিকল্পনাও রয়েছে পশ্চিমবঙ্গ সরকারের, যা বাস্তবায়িত হওয়ার চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

এদিকে, আতশবাজি বন্ধ করতে কলকাতা হাইকোর্টে দায়ের হওয়া মামলাকে তীব্র কটাক্ষ করলেন সারা বাংলা আতশবাজি উন্নয়ন সমিতির চেয়ারম্যান বাবলা রায়। কলকাতা প্রেস ক্লাবে সাংবাদিকদের মুখোমুখি তিনি জানিয়েছেন, আতশবাজি বন্ধ করার চেষ্টা করা হচ্ছে। এর পিছনে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে। আতশবাজি ব্যবসার সঙ্গে রাজ্যের ৩১ লক্ষ মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত। তাঁদের পেটে টান পড়বে। কালীপুজো ও দীপাবলি উপলক্ষ্যে বাজির কারবারের উপরই সারা বছর অনেক মানুষের সংসার চলে।

প্রসঙ্গত, আতশবাজি বন্ধ করতে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হলো। মামলাকারীর আইনজীবীর বক্তব্য, কোভিডকে নিয়ন্ত্রণ করতে পুজো প্যান্ডেলে ভিড়ের পাশাপাশি আতশবাজি যাতে সম্পূর্ণভাবে বন্ধ করা যায়, তা নিয়েই মামলা দায়ের হয়েছে।

আরও পড়ুন-একই দড়িতে ঝুলছে দম্পতি! হাড়হিম করা আত্মহত্যার ঘটনায় চাঞ্চল্য পর্ণশ্রীতে

Previous article১৪ বছর বয়সে যৌন হেনস্থার শিকার, মুখ খুললেন আমির কন্যা ইরা
Next articleভোট প্রচারে বাংলা ছুঁয়ে বিহার গেলেন মোদি