আরও আড়াই মাস থাকছেন ট্রাম্প! সিঁদুরে মেঘ দেখছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা

কে হবেন আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট? ডোনাল্ড ট্রাম্পকে পিছনে ফেলে বেশ খানিকটা এগিয়ে গিয়েছেন জো বাইডেন। কিন্তু ভোটের ফল যাই হোক না কেন করোনা পরিস্থিতিতে ট্রাম্পের দেখানো পথেই চাকা গড়াবে। আগামী বছর ২০ জানুয়ারি পর্যন্ত ওভাল অফিস এবং স্বাস্থ্য দফতরের দেখাশোনার ভার থাকবে ডোনাল্ড ট্রাম্পের উপর। আর এতে আতঙ্কিত স্বাস্থ্য বিশারদরা।

সারাবিশ্বের পাশাপাশি করোনাভাইরাসের ত্রাস চলছে আমেরিকা জুড়ে। প্রায় ১ লক্ষ ছুঁয়ে ফেলছে দৈনিক সংক্রমণ। বিশেষজ্ঞরা আগেই জানিয়েছেন শীত বাড়লে সংক্রমণ এবং মৃত্যু-মিছিল আরও বাড়বে। হাসপাতালে পর্যাপ্ত বেড নেই। নিজের পছন্দের লোকেদের স্বাস্থ্য দফতরের প্রথম সারিতে বসিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এদিকে জানুয়ারি আসতে এখনও বাকি অন্তত আড়াই মাস। করোনা আবহে ট্রাম্পের অবৈজ্ঞানিক অবস্থানে সিঁদুরে মেঘ দেখছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এদিকে স্বাস্থ্য সচিবের সঙ্গে কথা বন্ধ ট্রাম্পের। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের ডিরেক্টর সহ ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কমিশনার এবং চিকিৎসকদেরও পছন্দ নয় ট্রাম্পের। অন্যদিকে, নির্বাচন পর্বেও ট্রাম্প দাবি করেছেন দেশে করোনা প্রায় কোণঠাসা। তাঁর এই মন্তব্যের বিরোধিতা করেছেন শীর্ষ স্থানীয় সংক্রমণ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি। আর এতেই হুমকির মুখে পড়তে হয়েছে ফাউচিকে। জনসভায় ট্রাম্প বলেছেন, “ভোট মিটুক। তারপর দেখছি।”

আমেরিকার সামগ্রিক পরিস্থিতিতে আতঙ্কিত এপিডিমিয়োলজিস্ট এবং সংক্রমণ বিশেষজ্ঞদের একটা বড় অংশ। সংক্রমণ বিশেষজ্ঞ কলোর্স ডেল রিও বলেন, “জো বাইডেন জিতে গেলেও আরও কয়েক মাস স্বাস্থ্য দফতরের দায়িত্বে থাকবেন ট্রাম্প। এই সময় ভয়ঙ্কর রূপ নিতে পারে মহামারি। কীভাবে পরিস্থিতি সামলানো হবে জানা নেই।”

আরও পড়ুন:মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন, ২০২০, ফলপ্রকাশে কেন দেরি হচ্ছে?

Previous articleগুজরাটের রাসায়নিক গুদামে ভয়াবহ বিস্ফোরণ, মৃত ১২ জন শ্রমিক
Next articleদ্বিতীয় পর্যায়ে আরও তিন রাফাল এল ভারতে