গুজরাটের রাসায়নিক গুদামে ভয়াবহ বিস্ফোরণ, মৃত ১২ জন শ্রমিক

রাসায়নিক গুদামে ভয়াবহ বিস্ফোরণে জেরে মৃত্যু হল ১২ জন শ্রমিকের। বুধবার সকালে মর্মান্তিক এই দুর্ঘটনাটি ঘটেছে গুজরাটের আহমেদাবাদে। রাসায়নিক ঠাসা এই গুদামে ব্যাপক বিস্ফোরণের জেরে আগুন ধরে যায়। বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে ভেঙে পড়ে দেওয়ালের একাংশ। আগুন ছড়িয়ে পড়ে পার্শ্ববর্তী কারখানাগুলোতেও।

জানা গিয়েছে আহমেদাবাদের পিরানা-পিপলাজ রোডের উপর রয়েছে অবস্থিত এই রাসায়নিক গুদামনামটি। পুলিশ সূত্রের খবর, গতকাল সকালে বিকট বিস্ফোরণ ঘটে গুদামটিতে। বিস্ফোরণের কারণে ভেঙে পড়ে গুদামের ছাদ ও কংক্রিটের দেওয়াল। আগুন ধরে যায় গুদাম ও সংলগ্ন কারখানা গুলিতে। প্রত্যক্ষদর্শীদের দাবি, অতি দ্রুত আগুন ছড়িয়ে পড়ার কারণে ওই গুদাম ও পার্শ্ববর্তী কারখানাগুলি থেকে বেরোতে পারেননি অনেকেই। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে দমকল বাহিনী। দমকলের চিফ অফিসার এম এফ দস্তুর বলেন, অতি দ্রুত আগুন নিভিয়ে ফেলে শুরু হয় উদ্ধারকার্য। দীর্ঘক্ষণ উদ্ধারকার্য চালানোর পর ১২ জন শ্রমিকের মৃতদেহ উদ্ধার হয়েছে। পাশাপাশি গুরুতর জখম অবস্থায় উদ্ধার করা হয় আরও ৯ জনকে। বুধবার সন্ধ্যা থেকে উদ্ধার কার্যে হাত লাগিয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে।

আরও পড়ুনshuvendu update : বিজেপিকে নতুন খোলা দোকানের ডাকাডাকি বলে কটাক্ষ শিশিরের

এদিকে এই ঘটনার পরই, মৃত শ্রমিকদের উদ্দেশ্যে শোক প্রকাশ করে টুইট করেছেন দেশের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। মৃতদের পরিবারের চার লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি। পাশাপাশি কিভাবে এই বিস্ফোরণের ঘটনা ঘটল তার তদন্ত শুরু হয়েছে। তদন্ত প্রক্রিয়ার তত্ত্বাবধানে রয়েছেন দুজন আইএএস অফিসার।

Previous articleনায়িকার শ্লীলতাহানির অভিযোগ, রাতভর অদ্ভুত কাণ্ড
Next articleআরও আড়াই মাস থাকছেন ট্রাম্প! সিঁদুরে মেঘ দেখছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা