পার্কিনসনে ভুগছেন, শারীরিক কারণে পদত্যাগ করতে পারেন পুতিন?

শারীরিক অসুস্থতার কারণে এবার কি পদত্যাগ করতে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন? বিদেশের একাধিক সংবাদমাধ্যম সূত্রে প্রবলভাবে এই জল্পনা শুরু হয়েছে। বলা হচ্ছে, পার্কিনসনে ভুগছেন দোর্দণ্ডপ্রতাপ রাষ্ট্রনেতা পুতিন। এই কারণে জানুয়ারিতে তিনি প্রেসিডেন্টের দায়িত্ব ছেড়ে দিতে পারেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি স্টারের এক প্রতিবেদনে বলা হয়েছে, পার্কিনসন রোগে আক্রান্ত হওয়ায় আগামী বছরই জানুয়ারি মাসে স্বেচ্ছায় পদত্যাগ করতে পারেন পুতিন। পার্কিনসন একটি স্নায়বিক রোগ। এই রোগে ব্রেন ক্ষতিগ্রস্ত হয়। ব্রেনের পেশি ঠিকভাবে কাজ না করার পাশাপাশি হাত-পায়ে গুরুতর সমস্যা দেখা যায় রোগীর। মস্কোর এক রাজনৈতিক বিশেষজ্ঞ ভালেরি সোলোভেই এই বিষয়ে জানিয়েছেন, রাশিয়ান প্রেসিডেন্টের বান্ধবী ও তাঁর দুই কন্যা পুতিনকে এই পদ ছেড়ে দেওয়ার জন্য বলেছেন। তাঁর শারীরিক অবস্থা চিন্তা করেই তাঁকে এই পরামর্শ দিয়েছে তাঁর পরিবার। তাই হয়ত জানুয়ারি মাসেই নিজের দায়িত্ব থেকে সরে যাবেন রাশিয়ান রাষ্ট্রপতি। প্রসঙ্গত, রাশিয়ার টেলিভিশনে প্রকাশিত কিছু ফুটেজে পুতিনের হাত-পা কাঁপতে দেখা যায়। এর থেকে স্পষ্ট যে তিনি স্নায়ুরোগে ভুগছেন । জানা গিয়েছে, ইতিমধ্যে পার্কিনসন রোগের চিকিৎসা হচ্ছে পুতিনের। ফলে প্রেসিডেন্ট পদ ধরে রাখা শারীরিক কারণে তাঁর পক্ষে বেশ সমস্যার।

আরও পড়ুন:ধীরেধীরে সুস্থ হয়ে উঠছেন ফুটবলের রাজপুত্র, বাড়ি ফেরার আবদার চিকিৎসকের কাছে

গত ২০ বছর ধরে রাশিয়ায় নিজের দুরন্ত দাপট বজায় রেখেছেন ভ্লাদিমির পুতিন। ১৯৯৯ সালে পুতিন ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে রুশ প্রজাতন্ত্রের দায়িত্বভার গ্রহণ করেন। ২০০০ সালে অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচনে তিনি জয়লাভ করেন। ২০০৪ সালে পুতিন দ্বিতীয় দফায় রাষ্ট্রপতি নির্বাচিত হন। এই মেয়াদ শেষ হয় ২০০৮ সালে। ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দেশ পরিচালনা করেছেন তিনি। ২০১২ সাল থেকে এখন পর্যন্ত টানা রাশিয়ার প্রেসিডেন্ট পদে রয়েছেন পুতিন।

Previous articleধীরেধীরে সুস্থ হয়ে উঠছেন ফুটবলের রাজপুত্র, বাড়ি ফেরার আবদার চিকিৎসকের কাছে
Next articleচিনের সঙ্গে সংঘর্ষের সম্ভাবনা উসকে দিলেন রাওয়াত