তৃতীয় দফার ট্রায়ালে করোনা প্রতিরোধে ৯০ শতাংশ সফল ভ্যাকসিন, ঘোষণা পিফাইজার-বায়োএনটেকের

কোভিড 19 ভ্যাকসিনে আশার আলো। আমেরিকার ওষুধ প্রস্তুতকারী সংস্থা পিফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেকের যৌথ প্রয়াসে তৈরি ভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়ালে সেটি সংক্রমণ প্রতিরোধে ৯০ শতাংশ সফল বলে প্রমাণিত। সোমবার দুটি সংস্থার তরফে এই ঘোষণা করা হয়।

প্রাথমিক পর্যবেক্ষণে দেখা গিয়েছে, ওই ভ্যাকসিনের দুটি ডোজের প্রথমটি প্রয়োগের ২৮দিন বাদে ও দ্বিতীয়টি দেওয়ার সাতদিন বাদে করোনা সংক্রমিত রোগীর দেহে প্রতিরোধ সুরক্ষা তৈরি হয়েছে।

আরও পড়ুন : টেলিমেডিসিনে করোনার চিকিৎসা নিয়েছেন ৫ লাখের বেশি মানুষ

আমেরিকার সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, দুটি সংস্থা দাবি, আগে থেকে সংক্রমণের লক্ষণ বা প্রমাণ মেলেনি, এমন মানুষের ক্ষেত্রে এই ভ্যাকসিন করোনা রুখতে ৯০ শতাংশের বেশি কার্যকর।

পিফাইজার কোম্পানির চেয়ারম্যান তথা সিইও অ্যালবার্ট বৌরলা বলেছেন, তাঁদের ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের প্রথম পর্বের যে ফল এসেছে, তাতে করোনাভাইরাস প্রতিরোধী ক্ষমতার প্রাথমিক প্রমাণ মিলেছে।

আরও পড়ুন : করোনাকে নিয়ন্ত্রণ করা সম্ভব, পরবর্তী মহামারির জন্য প্রস্তুত থাকতে হবে, জানাচ্ছে ‘হু’

বিশ্ব জুড়ে কোভিড মোকাবিলায় ভ্যাকসিন তৈরিতে নিরন্তর প্রয়াস চলছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে, পুণের সিরাম ইনস্টিটিউট সহ একাধিক দেশের নানা কোম্পানি ভাইরাস তৈরিতে নেমেছে। তার মধ্যেই এই খবরে কিছুটা আশার আলো দেখছে সকলে।

Previous articleকরোনায় আক্রান্ত অভিনেতা চিরঞ্জীবী হোম কোয়ারেন্টাইনে
Next articleপ্রেম প্রত্যাখ্যান করায় ছাত্রীকে খুন, যুবকের আমৃত্যু কারাদণ্ড