বিশ্বের সর্বকনিষ্ঠ কম্পিউটার প্রোগ্রামার গিনেস রেকর্ড প্রাপ্ত আরহাম, কী এই বালকের পরিচয়

বিশ্বের সবচেয়ে ছোট কম্পিউটার প্রোগ্রামার হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করল আমেদাবাদের আরহাম ওম তালসানিয়া। মাত্র ৬ বছর বয়সে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলে ফেলল ওম। পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের রহস্যভেদ করে সে ‘ওয়ার্ল্ডস ইয়াঙ্গেস্ট কম্পিউটার প্রোগ্রামারে’র স্বীকৃতি জিতে নিল দ্বিতীয় শ্রেণিতে পড়া আরহাম। এর আগে মাইক্রোসফট সার্টিফিকেশন পরীক্ষাও পাশ করেছে এই গুজরাটি বালক।

কিন্তু ৬ বছর বয়সে কীভাবে সম্ভব?

আরহাম জানায়, “২ বছর বয়স থেকে ট্যাব ব্যবহার করি। বাবা কোডিং শিখিয়েছে। ৩ বছর বয়সে জানতে পারি বাবা পাইথন প্রোগামিং নিয়ে কাজ করছে। বাবা-ই আমার অনুপ্রেরণা। তখন থেকেই পাইথন প্রোগামিং শেখা শুরু। পাইথনের সার্টিফিকেট যখন পেলাম ছোট ছোট গেম বানানো শুরু করি। গিনেস সংস্থা থেকে আমার কাজের নমুনা চেয়ে পাঠানো হয়। কয়েক মাস পর তারা জানায় গিনেস রেকর্ডের জন্য নির্বাচিত হয়েছি।”

আরহাম ভবিষ্যতে কম্পিউটার প্রোগ্রামিং সংস্থা বা বড় কোনও সংস্থায় কাজ করতে চায় না। ‘বিজনেজ টাইকুন’ হওয়ার স্বপ্ন দেখে সে। আরহামের কথায়, “সে গেম বানাবে, কোডিং নিয়ে আরও উন্নত মানের কাজ করবে। পাশাপাশি সবাইকে সহযোগিতাও করবে। আরহামের বাবা ওম তালসানিয়া পেশায় এক জন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। তিনি বলেন, “ছোটবেলা থেকেই কোডিং নিয়ে আগ্রহ ছিল ওর। আগ্রহ দেখে ওকে প্রোগামিং-এর প্রাথমিক শিক্ষা দিই। আরহাম নানা রকম গ্যাজেট নিয়ে খেলত। বিশেষ করে গেমের প্রতি ওর আগ্রহ ছিল অনেক বেশি। মোবাইল বা ট্যাবে ভিডিয়ো গেম খেলত। কোডিংটা যেহেতু ও জানত তাই নিজেই গেম বানাতে শুরু করে। এর পরই গিনেস রেকর্ডের জন্য আবেদন করি।”

তার বাবা আরও জানান, “আরহম আহমেদাবাদের উদগম স্কুল ফর চিলড্রেন’স এ পড়ে। “উদগমে লগআইকিডসের মতো প্রোগ্রাম রয়েছে, যা কেজি থেকে শিক্ষার্থীদের কাছে যৌক্তিক যুক্তির ধারণা প্রবর্তন করে। স্কুলটি এক্সট্রামার্ক এবং মাইক্রোসফ্ট টিমের মতো অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে। যা বাচ্চাদের এন্টারপ্রাইজ-ক্লাস কম্পিউটিংয়ের সাথে পরিচয় করিয়ে দেয়। এই প্রোগ্রামগুলিকে সত্যিই প্রথম শ্রেণির শিক্ষার্থী হিসাবে ব্যবহার করছে “একটি বাচ্চার এক্সপোজার প্রযুক্তি উন্মুক্ত করে।”

আরও পড়ুন-আইপিএল ২০২০ : চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স জিতল ২০ কোটি, কে কী পুরস্কার পেলেন?

Previous articleপ্রাণরক্ষার চেয়ে গুরুত্বপূর্ণ কিছু না: হাইকোর্টের বাজি-নিষেধাজ্ঞা বহাল শীর্ষ আদালতে
Next articleপ্রতিশ্রুতি অনুযায়ী নীতীশই হবেন মুখ্যমন্ত্রী, জল্পনা উড়িয়ে স্পষ্ট বার্তা মোদির