প্রতিশ্রুতি অনুযায়ী নীতীশই হবেন মুখ্যমন্ত্রী, জল্পনা উড়িয়ে স্পষ্ট বার্তা মোদির

বিহারে মসনদে ফের একবার বসতে চলেছে এনডিএ সরকার। এদিন ভোটের ফল প্রকাশ্যে আসার পর এ নিয়ে আর কোনও সন্দেহ নেই। তবে জল্পনা একটা উঁকি দিচ্ছিল বটে। ফলাফলের দিকে নজর রাখলে যেটা দেখা যাচ্ছে বিহারে নীতীশকে ছাপিয়ে আড়ে-বহরে অনেকটাই বেড়ে উঠেছে বিজেপি। বিহার রাজনীতিতে দ্বিতীয় সর্ববৃহৎ দল(৭৪) হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে তারা। আর এখানেই জল্পনা বাড়ছিল তবে কি নীতীশের পরিবর্তে বিজেপি থেকে মুখ্যমন্ত্রী হতে চলেছেন কেউ? এই জল্পনায় অবশ্য জল ঢেলে দিলেন বিহারের উপমুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা সুশীল কুমার মোদী। স্পষ্ট ভাষায় তিনি জানিয়ে দিলেন, নীতীশ কুমারই বসছেন বিহারের মুখ্যমন্ত্রীর আসনে।

বিহারে নির্বাচনী ফল প্রকাশের পর বুধবার প্রথম সংবাদমাধ্যমের মুখোমুখি হন বিহারের উপমুখ্যমন্ত্রী সুশীল মোদি। জয়ের প্রসঙ্গে বিহারের জনতাকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, বিহারের মানুষ আরজেডিকে ভরসা করে না। আরজেডিকে যদি জেতাতে চাও তাহলে নিজের মা-বাবাকে লুকিয়ে ফেলো। বিহারের সাধারন মানুষ ওনাদের শাসনকাল কখনও ভুলবেন না। এরপরই এনডিএ শাসনকালে বিহারের মুখ্যমন্ত্রী পদ প্রসঙ্গে মুখ খোলেন সুশীল। তিনি বলেন, মুখ্যমন্ত্রী হিসেবে নীতীশ কুমারের নাম নিয়ে কোনও সন্দেহের জায়গা নেই। আমাদের নেতৃত্বের তরফে প্রথম থেকেই এটা স্পষ্ট করে দেওয়া হয়েছে। নীতীশ কুমার বিহারের মুখ্যমন্ত্রী হচ্ছেন। ওনাকে সামনে রেখেই আমরা নির্বাচন লড়েছি। এই জয়ের পেছনে জিতেন্দ্র এবং মুকেশ সহনিরও বড় ভূমিকা রয়েছে। ঠিক যতটা বিজেপি ও জেডিইউর রয়েছে। পাশাপাশি, তিনি আরও একবার স্পষ্ট করে দেন, বিজেপি ও জেডিইউর মধ্যে কোনও রকম কোনও সমস্যা নেই। বিহারের মানুষ উন্নয়নের পক্ষে ভোট দিয়েছেন।

আরও পড়ুন:মোদি, মহিলা ও মুসলিম! বিহারে ৩ ‘ম’ অংকে বাজিমাত এনডিএর

তবে নীতীশ কুমারের পক্ষে যতই সওয়াল করুন না কেন সুশীল মোদি। নীতীশ ম্যাজিক যে বিহারে ফুরিয়ে এসেছে তা স্পষ্ট করে বুঝিয়ে দিয়েছে নির্বাচনী ফলাফল। এবারের নির্বাচনে মাত্র ৪৩ টি আসন পেয়েছে জিডিইউ। গতবারের তুলনায় অনেকটাই কম। অন্যদিকে নিজেদের আসন সংখ্যা ব্যাপক বাড়িয়েছে বিজেপি। ফলে এটা কার্যত স্পষ্ট যে বিহারের মুখ্যমন্ত্রী পদে বসলেও এবার বড় অসহায় নীতীশ কুমার। বিধানসভায় তার নিজস্ব সঙ্গী কম ফলে ভরসা করে থাকতে হবে বিজেপির উপরেই। সুতরাং রাজনৈতিক বিশেষজ্ঞদের অনুমান এবার আর দাপুটে নীতীশ নয়, বিহারে দেখা যাবে ‘ফোঁসহীন’ নীতীশকে।

Previous articleবিশ্বের সর্বকনিষ্ঠ কম্পিউটার প্রোগ্রামার গিনেস রেকর্ড প্রাপ্ত আরহাম, কী এই বালকের পরিচয়
Next articleঅনলাইন নিউজ পোর্টাল ও OTT প্ল্যাটফর্মের কন্টেন্টে সরকারি নজরদারির নির্দেশিকা জারি