ফের এক মারণ মিসাইলের সফল পরীক্ষা ভারতের, নির্ভুল লক্ষ্যে ধ্বংস করল বিমান

প্রতিরক্ষা ক্ষেত্রে বিদেশি আমদানি কমিয়ে আত্মনির্ভরতার ডাক দিয়েছে সরকার। সেই লক্ষ্যেই ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের অন্দরে চলছে মহাযজ্ঞ। একের পর এক স্বদেশী মিসাইল সফলভাবে পরীক্ষা করার পর শুক্রবার ফের প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতের মুকুটে যুক্ত হল নয়া পালক। একেবারে নির্ভুল লক্ষ্যে পাইলটবিহীন বিমানে সরাসরি আঘাত হানল সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ভারতের নির্মিত কুইক রি-অ্যাকশন সারফেস টু এয়ার মিসাইল বা কিউআরএসএএম। নয়া এই মিসাইলের পরীক্ষা সম্পূর্ণরূপে সফল বলে জানিয়ে দিয়েছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ডিআরডিও।

জানা গিয়েছে শুক্রবার দুপুর ৩.৫০ নাগাদ উড়িষ্যা উপকূলে অবস্থিত চাঁদপুরে ইন্টিগ্রেটেড টেস্ট থেকে মিসাইল উৎক্ষেপণ করে ডিআরডিও-র বিজ্ঞানীরা। বিষয়টি লক্ষ্য বস্তু হিসেবে রাখা হয় একটি মাঝারি পরিসীমা এবং উচ্চতার পাইলটবিহীন উড়ন্ত বিমান। দূর থেকে উড়ে আসা সেই বিমানকে টার্গেট করে নির্ভুল লক্ষ্যে বিমানটিকে আঘাত করে মিসাইলটি। অত্যাধুনিক এই মিসাইল সেনাবাহিনীর সঙ্গে যুক্ত হলে ভারতীয় সেনার ক্ষমতা যে ব্যাপক বেড়ে যাবে তা বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন:জানুয়ারিতেই শুভেন্দুর ইস্তফা? আবেগ দিয়েই পাল্টা প্রশ্নবাণ তৃণমূলের

প্রতিরক্ষা বিশেষজ্ঞদের তরফে দাবি করা হয়েছে, মোবাইল টু ভেইকেল সিস্টেম থেকে নিক্ষেপ করা হয় এই মিসাইল। ১৫ কিলোমিটার উচ্চতায় উঠে তারপর নির্ভুল ভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানে এই মিসাইল। দিন কিংবা রাত যে কোন সময় কাজ করতে পারে এটি। আরও জানা গিয়েছে, ৬ টি টার্গেট নির্দিষ্ট করে একত্রে আঘাত হানতে সক্ষম এই মিসাইল। প্রযুক্তিগতভাবে মিসাইলটি এতটাই উন্নত যে একসঙ্গে ১০০টি টার্গেটের ওপর নজর রাখতে সক্ষম সে। সব মিলিয়ে আকাশের যে কোনও শত্রুকে ধ্বংস করতে নয়া এই মিসাইলের জুড়ি মেলা ভার।

Previous articleজানুয়ারিতেই শুভেন্দুর ইস্তফা? আবেগ দিয়েই পাল্টা প্রশ্নবাণ তৃণমূলের
Next articleমায়ের ভোগে শোল মাছ আবশ্যিক, তন্ত্র সাধনার তারাপীঠে ভক্তের ঢল