আধুনিক ক্যাম্প তৈরি, লাদাখে প্রথমবার কড়া শীতের মোকাবিলায় সেনা

আলোচনায় সমস্যা সমাধানের সামান্য ইঙ্গিত মিললেও চিনকে বিশ্বাস নেই কোনও ভাবেই। যার জেরেই এবার আসন্ন ভয়াবহ শীতেও প্রথমবার সীমান্ত সামাল দিতে কোমর বেঁধে মাঠে নামলো ভারতীয় সেনা। হিমাঙ্কের অনেকখানি নিচে নেমে যাওয়া হাড় কাঁপানো ঠান্ডা সামাল দিতে সেনাবাহিনীর জন্য সমস্ত রকম উন্নত ব্যবস্থা সেরে ফেলেছে সরকার। ভয়াবহ শীতকে উপেক্ষা করে ভারতীয় সেনা যাতে সদা তৎপর থাকতে পারে তার জন্য সমস্ত ব্যবস্থা করে ফেলা হয়েছে।

শীতের মরশুমে পূর্ব লাদাখের পারদ নেমে যায় মাইনাস ৩০ থেকে মাইনাস ৪০ ডিগ্রী সেন্টিগ্রেড পর্যন্ত। হাড় কাঁপানো এই শীত সামাল দেওয়া মুখের কথা নয়। প্রতিবছর এই সময়টাতে নিয়ন্ত্রণরেখা থেকে সেনা সরিয়ে নিত ভারত-চিন দুই দেশ। তবে এবারের চিত্র বদলে গিয়েছে সীমান্তে উঁকি দিচ্ছে যুদ্ধের ভ্রুকুটি। ফলস্বরূপ এবার শীতে উপত্যকায় যে সেনা মোতায়েন রাখা হবে সে সিদ্ধান্ত আগেই নিয়ে নেওয়া হয়েছিল। ফলস্বরূপ প্রস্তুতিও শুরু হয় জোর কদমে।

আরও পড়ুন:চপার কেলেঙ্কারিতে নাম হেভিওয়েট নেতাদের, অস্বস্তিতে কংগ্রেস

বুধবার সিনার তরফ সে এক বিবৃতিতে জানিয়ে দেওয়া হয়েছে ‘লাদাখে এবার শীতে সেনা যাতে সমস্ত রকম সক্রিয়তা দেখাতে পারে তার জন্য প্রস্তুতি নিয়ে নেওয়া হয়েছে’। স্মার্ট তাবু তৈরি করা হয়েছে সেনার জন্য। তার ভেতরে রয়েছে সমস্ত রকম ব্যবস্থা। সোলার ও বায়ুর মাধ্যমে এখানে বিদ্যুৎ উৎপাদিত হবে। ফলে বিদ্যুৎ, ২৪ ঘন্টা গরম জল এবং তাবু গরম রাখার সমস্ত রকম অত্যাধুনিক পদ্ধতি রয়েছে তাঁবুর ভেতরে। জওয়ানদের স্বাস্থ্য ও স্বচ্ছতার দিকে’ রাখা হয়েছে বাড়তি নজর।’ রসদের কোনও রকম খামতি থাকবে না সেনাবাহিনীর জন্য। ফলস্বরূপ এবার শীতে উপত্যকায় যুদ্ধের জন্য পুরোদমে প্রস্তুত থাকছে ভারতীয় সেনা।

Previous article২৩ জানুয়ারি নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণার দাবি জানিয়ে মোদিকে চিঠি মমতার
Next articleঅস্ট্রেলিয়ায় ব্যাট হাতে নেটে ঋদ্ধিকে দেখে উচ্ছ্বসিত সমর্থকরা