২৩ জানুয়ারি নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণার দাবি জানিয়ে মোদিকে চিঠি মমতার

২৩ জানুয়ারি দেশনেতা নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন উপলক্ষে জাতীয় ছুটি ঘোষণার দাবি করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই দাবি জানিয়ে আজ, বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছেন তিনি। শুধু ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণার দাবি নয়, একইসঙ্গে ১৯৪৫ সালে নেতাজির অন্তর্ধান রহস্য জানতে চায় দেশ। তাঁর ১২৫ তম জন্মদিনে সেই তথ্য সামনে আনার আর্জিও জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। দলগত ভাবেও অনেক আগেই নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণার দাবি জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার রাজ্য সরকারের তরফে চিঠি দিয়ে আবেদন করা হলো।

বুধবার প্রধানমন্ত্রী মোদিকে পাঠানো চিঠিতে ভারতের স্বাধীনতা সংগ্রামে নেতাজির ভূমিকার কথা তুলে ধরে মমতা লিখেছেন, “আগামী ২৩ জানুয়ারি, ২০২১দেশজুড়ে নেতাজির ১২৫তম জন্মজয়ন্তী পালিত হবে। নেতাজি শুধু বাংলার সু-পুত্রই নন, তিনি জাতীয় নায়কও। তাঁর নেতৃত্বে ব্রিটিশ শাসন উপড়ে ফেলতে আজাদ হিন্দ ফৌজে যোগ দিয়ে চরম বলিদান দিয়েছেন হাজার হাজার স্বাধীনতা সংগ্রামী। প্রতিবছর দেশজুড়ে নেতাজির জন্মজয়ন্তী পালন করা হয়। নেতাজির জন্মজয়ন্তীতে জাতীয় ছুটি ঘোষণার দাবি জানাচ্ছি আমরা। বহুদিন ধরেই কেন্দ্র সরকারের কাছে এই দাবি জানিয়ে আসছি আমরা। তাই জাতীয় নায়ককে যোগ্য সম্মান দিতে ২৩ জানুয়ারি জাতীয় ছুটি ঘোষণা করা হোক।”

নেতাজির অন্তর্ধানের বিষয়ে জানার অধিকার রয়েছে বাংলার ও দেশের মানুষের। এই বিষয়ে বেশ কিছু গোপন ফাইল জনসমক্ষে এনেছে পশ্চিমবঙ্গ সরকার। এবার এই রহস্যের সমাধান করে তা জনসমক্ষে পেশ করুক কেন্দ্র। সেই বিষয়টিও চিঠিতে উল্লেখ্য করেছেন মুখ্যমন্ত্রী।

মমতা বন্দ্যোপাধ্যায়ের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন নেতাজি গবেষক পূরবী রায়। তাঁর কথায়, এই প্রথম নয়, দীর্ঘদিন ধরে মমতা বন্দ্যোপাধ্যায় এমন চেষ্টা করে আসছেন।

আরও পড়ুন-‘কংগ্রেস আর ভালো না লাগলে অন্য দলে যান’, সিব্বলকে কড়া বার্তা অধীর চৌধুরির

Previous articleচপার কেলেঙ্কারিতে নাম হেভিওয়েট নেতাদের, অস্বস্তিতে কংগ্রেস
Next articleআধুনিক ক্যাম্প তৈরি, লাদাখে প্রথমবার কড়া শীতের মোকাবিলায় সেনা