কবি ভারভারা রাওকে নানাবতী হাসপাতালে চিকিৎসার অনুমতি দিল বম্বে হাইকোর্ট

২০১৮ সালের ভিমা কোরেগাঁও মামলায় দীর্ঘদিন ধরে জেলবন্দি করেছেন সমাজকর্মী তথা কবি ভারভারা রাও। রাষ্ট্রদোহিতার অভিযোগ তোলা হয়েছে তার ওপর। তবে জেলবন্দি অবস্থায় তার শরীর ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। এদিকে তালোজা জেলের হাসপাতলে ঠিকমতো চিকিৎসা হচ্ছে না তাঁর। ভারভারা রাওয়ের উপযুক্ত চিকিৎসার আর্জি জানিয়ে বারবার আদালতের দরজায় কড়া নেড়েছেন তাঁর স্ত্রী। অবশেষে তার সে আর্জি মানল বম্বে হাইকোর্ট। ভারভারা রাওকে ১৫ দিনের জন্য নানাবতী হাসপাতালে ভর্তির নির্দেশ দিল বিচারপতি এসএস শিণ্ডে এবং মাধব জামদারের ডিভিশন বেঞ্চ।

জানা গিয়েছে, বর্তমানে ডিমেনশিয়ায়(স্মৃতিভ্রম) ভুগছেন কবি ভারভারা রাও। পাশাপাশি ইউরিনারি ট্রাকট ইনফেকশান হয়েছে তাঁর। তালোজা জেলের অন্দরে ঠিকমতো চিকিৎসা হচ্ছে না এই অভিযোগ তুলে কবির উন্নত চিকিৎসার দাবি উঠেছে বারবার। সে দাবি এদিন মেনে নেওয়ার পাশাপাশি বম্বে হাইকোর্টের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, আদালতকে না জানিয়ে নানাবতী হাসপাতাল থেকে ছাড়ানো যাবে না ভারভারা রাওকে। পাশাপাশি হাসপাতালে নিয়ম-কানুন মেনে তার সঙ্গে দেখা করতে পারবেন শুধুমাত্র স্ত্রী ও পরিবারের সদস্যরা। এবং কোভিড চিকিৎসার যাবতীয় খরচ মহারাষ্ট্র সরকারকে বহন করার নির্দেশ দেওয়া হয়েছে হাসপাতালের তরফে। পরিবারের তরফে অভিযোগ তোলা হয়েছিল গত তিন মাস ধরে তার ক্যাথিটার বদল করা হয়নি। জেলের মধ্যে শয্যাশায়ী হয়ে পড়েছেন তিনি।

আরও পড়ুন:লক্ষ্য একুশ: এখন থেকে মাসে ২দিন রাজ্যে থাকবেন অমিত শাহ, ৩দিন নাড্ডা

প্রসঙ্গত, ২০১৮ সালে ভীমা কোরেগাঁও হিংসার ঘটনায় গ্রেপ্তার করা হয়েছিল জনপ্রিয় কবি তথা সমাজকর্মী ভারভারা রাওকে। অভিযোগ ছিল রাও সহ বেশ কয়েকজনের ইন্ধনে সেদিন বিক্ষোভ দেখিয়েছিল দলিত সম্প্রদায়ের মানুষরা। যে বিক্ষোভে প্রাণহানির ঘটনাও ঘটে। তবে জেলবন্দি ৮০ বছর বয়সে ভারভারা রাও এর শারীরিক অবস্থা ক্রমশ খারাপের দিকে এহেন পরিস্থিতিতে তার বয়সের দিকে নজর দিয়ে একাধিকবার জামিনের আবেদন করে পরিবার। কিন্তু প্রতিবারই খারিজ হয়ে যায় সে আবেদন। এবার অবশ্য ভালো চিকিৎসার ক্ষেত্রে অনুমতি দেওয়া হল আদালতের তরফ।

Previous articleলক্ষ্য একুশ: এখন থেকে মাসে ২দিন রাজ্যে থাকবেন অমিত শাহ, ৩দিন নাড্ডা
Next article‘কংগ্রেস আর ভালো না লাগলে অন্য দলে যান’, সিব্বলকে কড়া বার্তা অধীর চৌধুরির