কৃষক বিদ্রোহ: পুলিশের জলকামান বন্ধ করায় যুবকের বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ

কেন্দ্রের কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদে সরব হয়েছে কৃষক সংগঠনগুলির। সম্প্রতি কৃষকদের দিল্লি চলো অভিযান আটকাতে কোমর বেঁধে মাঠে নামে হরিয়ানা প্রশাসন। কৃষকদের ছত্রভঙ্গ করতে এই শীতের মধ্যে ব্যবহার করা হয় জলকামান। তখনই ঘটে এক কাণ্ড। এক যুবককে দেখা যায় পুলিশের লাঠি উপেক্ষা করে জলকামানে চেপে বসতে। এবং জলকামান বন্ধ করে দিতে। তাকে পাকড়াও করতে পুলিশ এগিয়ে আসলে এক লাফে গাড়ি ছেড়ে ট্রাক্টরের গিয়ে বসে যুবক। আর এই কাজের জেরেই ওই যুবকের বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ দায়ের করল হরিয়ানা পুলিশ। হরিয়ানা পুলিশের এহেন সক্রিয়তায় তাজ্জব বহু মানুষ।

সংবাদমাধ্যম সূত্রের খবর, হরিয়ানা অম্বালার বাসিন্দা ওই যুবকের নাম নবদীপ সিং। কৃষক নেতা জয় সিংয়ের পুত্র সে। বিক্ষোভ চলাকালীন এহেন কাণ্ডের জেরে রাতারাতি কৃষকের চোখে হিরো হয়ে ওঠে ২৬ বছরের ওই যুবক। তবে কৃষকের চোখে হিরো হলেও পুলিশের চোখে এখন অপরাধী নবদীপ। জানা গিয়েছে, তার বিরুদ্ধে মহামারী আইন ভঙ্গের পাশাপাশি দাঙ্গা লাগানোর চেষ্টা অভিযোগ দায়ের করেছে পুলিশ। যে অভিযোগে দোষী প্রমাণিত হলে যাবজ্জীবন শাস্তি হতে পারে ২৬ বছর বয়সী ওই যুবকের।

আরও পড়ুন:নকলের আড়ালে আসল! বন্দুক আমদানিতে কাঠগড়ায় ৬ কাস্টমস কর্তা

অবশ্য পুলিশের তরফে তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হলেও ওই ঘটনার জন্য বিন্দুমাত্র অনুতপ্ত নন নবদীপ। সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তার স্পষ্ট বক্তব্য, আমার বাবা একজন কৃষক নেতা। পড়াশুনা শেষ হওয়ার পর বাবার সঙ্গে চাষের কাজে যুক্ত হই আমি। আমি কোনওদিন কোনও অন্যায় কাজ করিনি। সেদিন আমাদের শান্তিপূর্ণ মিছিলের মাধ্যমে দিল্লি যাওয়ার রাস্তা চাইছিলাম আমরা। সেখানে প্রতিবাদীদের ওপর যেভাবে জলকামান ব্যবহার করা হয় তা সহ্য করতে না পেরে ওই কাজ করেছি আমি। সরকারকে প্রশ্ন করার সমস্ত রকম অধিকার আমাদের রয়েছে। যদি মানব কল্যাণের বিরুদ্ধে কোনও আইন পাশ হয় সেই আইনের বিরুদ্ধে প্রতিবাদ করার অধিকার রয়েছে আমাদের।

Previous articleনকলের আড়ালে আসল! বন্দুক আমদানিতে কাঠগড়ায় ৬ কাস্টমস কর্তা
Next articleঘুরে দাঁড়ানো তো দুরস্ত, লাল-হলুদের খেলায় হতাশ প্রাক্তনীরা