‘কৃষকরা পাকিস্তানি নয়, ওদের কথা শুনুন’, মোদি সরকারকে তোপ আন্না হাজারের

কৃষিবিলকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে গোটা দেশ। নয়া ওই আইনের বিরুদ্ধে চলছে কৃষক আন্দোলন। সম্প্রতি এই আন্দোলন থামাতে সরকারের তরফে আলোচনার প্রস্তাব রাখা হয়েছিল কৃষকদের কাছে। সঙ্গে শর্ত দেওয়া হয়েছিল তুলে নিতে হবে বিক্ষোভ। তবে অমিত শাহের এই শর্তে রাজি হননি কৃষকরা। এহেন অবস্থায় দিল্লি-হরিয়ানা সিন্ধু বর্ডারে জারি রয়েছে কৃষকদের ধর্না প্রদর্শন। এমন পরিস্থিতির মাঝেই এবার কৃষকদের পাশে এসে দাঁড়ালেন প্রবীণ সমাজকর্মী আন্না হাজারে।

কৃষক আন্দোলনের মাঝেই রবিবার আন্না হাজারে বলেন, তিনি কৃষকদের এই আন্দোলন সম্পূর্ণরূপে সমর্থন করছেন। তাঁর কথায়, ‘কৃষক ও সরকারের পরিস্থিতি বর্তমানে ভারত-পাকিস্তানের মত অবস্থায়। ভোট চাওয়ার সময় নেতারা যেভাবে কৃষকের বাড়িতে ভোট ভিক্ষা করেন আজও তেমন ভাবে তাদের কৃষক সমস্যার কথা শোনা উচিত।’ পাশাপাশি আন্না হাজারে আরও বলেন, ‘কৃষকরা আজ অহিংসার পথে আন্দোলন করছে, কাল যদি হিংসার পথে নামে তবে তার দায় কে নেবে? কৃষকরা পাকিস্তানি নয়, সরকার ওদের সঙ্গে কথা বলুক।’

আরও পড়ুন:শুভেন্দু অধিকারীর সরকারি নিরাপত্তা প্রত্যাহার করছে না রাজ্য

একইসঙ্গে এদিন কেন্দ্র সরকারের বিরুদ্ধেও সরব হয়ে ওঠেন আন্না হাজারে। তিনি বলেন, ‘এটা দেশের দুর্ভাগ্য যে কৃষকরা এতদিন ধরে আন্দোলন করছে। এসমস্ত কৃষকরা আন্দোলন করছেন তারা পাকিস্তানের নন আমাদের দেশের। নির্বাচনের সময় আপনারাই ভোট চাইতে ওনাদের ক্ষেত এবং বাড়িতে গিয়েছিলেন। এখন কৃষকদের সমস্যার সমাধান করুন।’ প্রবীণ ওই সমাজকর্মী আরও বলেন, কৃষকদের ওপর ঠান্ডা জল কামান ব্যবহার করা হচ্ছে। কৃষকরা দেশের শত্রু নয়, ফলে তাদের সঙ্গে আলোচনায় বসে তাদের অভাব-অভিযোগের কথা শুনে সমস্যার সমাধান করা উচিত সরকারের।

Previous articleযুবককে শুঁড়ে করে তুলে চলল হাতি, আতঙ্কেই আধমরা যুবক!
Next articleবিরাটের পিতৃত্বকালীন ছুটি নিয়ে মুখ খুললেন গাভাস্কার