শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে আরও এক বিধ্বংসী ঘূর্ণিঝড়, ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা

গত সপ্তাহে তামিলনাড়ুর বুকে আছড়ে পড়া বিধ্বংসী ঘূর্ণিঝড় নিভারের ক্ষত এখনো টাটকা। সেই রেশ কাটতে না কাটতেই ফের এক বিধ্বংসী ঘূর্ণিঝড়ের দেখা গেল বঙ্গোপসাগরে। অপরাধী কেন্দ্রীয় মৌসুম বিভাগের সচিব মাধবন রাজীবন সোমবার এক টুইট করে জানিয়ে দিলেন তামিলনাড়ু ও কেরলে দিকে অগ্রসর হচ্ছে আরও এক ভয়ঙ্কর ঘূর্ণিঝড়। এই খবর প্রকাশে আসার পর স্বাভাবিকভাবেই উদ্বেগ বেড়েছে।

সম্প্রতি কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, সাম্প্রতিক স্যাটেলাইট চিত্রে প্রকাশ এসেছে বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্ব অঞ্চলে তৈরি হয়েছে একটি নিম্নচাপ। যা ক্রমশ ঘূর্ণিঝড়ের আকার নিচ্ছে। বর্তমানে এই ঘূর্ণিঝড়টি শ্রীলঙ্কা থেকে দক্ষিণ পূর্বে ৭৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে। পাশাপাশি ভারতের কন্যাকুমারী থেকে দক্ষিণ পূর্ব প্রান্তে ১১৫০ কিলোমিটার দূরে অবস্থিত। আগামী ২৪ ঘন্টার মধ্যে এই ঘূর্ণিঝড় প্রবল আকার ধারণ করতে পারে বলে অনুমান করা হচ্ছে। সেক্ষেত্রে আগামী ২ ডিসেম্বর সন্ধ্যার দিকে শ্রীলংকার উত্তর পূর্ব তটে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে এই ঘূর্ণিঝড়ের। ৩ ডিসেম্বর সকালে ঘূর্ণিঝড়টি আরও পশ্চিমে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে ভয়ের আশঙ্কা রয়েছে তামিলনাড়ু ও কেরলের জন্য।

আরও পড়ুন:শিবসেনার হাত ধরে রাজনীতিতে নয়া ইনিংস শুরু করছেন ঊর্মিলা

যদিও আবহাওয়া দপ্তরের তরফে জানিয়ে দেওয়া হয়েছে এই ঘূর্ণিঝড় নিয়ে বারের মত অতখানি বিধ্বংসী হয়ে উঠবে না। প্রসঙ্গত গত সপ্তাহে তামিলনাড়ু আর পুদুচেরির সমুদ্র উপকূলে আছড়ে পড়েছিল বিধ্বংসী ঘূর্ণিঝড় নিভার। যার জেরে ব্যাপক বৃষ্টি হয় এই সমস্ত এলাকায়। বিধ্বংসী ঘূর্ণিঝড় ধ্বংসলীলা চালানোর পাশাপাশি গোটা এলাকায় জল জমে যায় ব্যাপকভাবে। নিভারের কারণে মৃত্যু হয় তিন জনের।

Previous articleনিজেই খোল বাজিয়ে নন্দীগ্রামে রাসযাত্রা উৎসবের সূচনা করলেন শুভেন্দু
Next articleগান্ধী-মূর্তির উন্মোচনে এক মঞ্চে ফিরহাদ-অশোক, সামিল কংগ্রেস বিধায়কও