একুশকে নজরে রেখে প্রস্তুত তৃণমূল, ১১ প্রকল্প হাতে ‘দুয়ারে সরকার’

ঘাড়ের কাছে নিশ্বাস ফেলতে শুরু করেছে একুশের বিধানসভা নির্বাচন। বিজেপিকে টেক্কা দিতে ইতিমধ্যেই কোমর বেঁধে মাঠে নেমে পড়েছে শাসকদল তৃণমূল। সেই লক্ষ্যেই রাজ্য সরকারের স্বাস্থ্য সাথী কার্ড সহ মোট ১১ টি প্রকল্প নিয়ে আগামীকাল ১ ডিসেম্বর থেকে রাজ্য জুড়ে শুরু হচ্ছে শাসকদলের অভিনব কর্মসূচি ‘দুয়ারে সরকার’। সরকারের লক্ষ্য এই কর্মসূচির মাধ্যমে রাজ্যের ১০০ শতাংশ মানুষের স্বাস্থ্য সাথী কার্ড তৈরি করা। পূর্বে আবেদন করা ১০ শতাংশ স্বাস্থ্য সাথী কার্ড এখনও বকেয়া রয়েছে জেলায়, নতুন আবেদনের ভিত্তিতে দ্রুত কার্ড তৈরি করাই এখন চ্যালেঞ্জ প্রশাসনের কাছে। পাশাপাশি আরো যে সমস্ত প্রকল্পের সুবিধা সাধারণ মানুষ এখনো পাননি সেগুলির সুবিধা সাধারণ মানুষকে প্রদান করতে কোমর বাঁধছে প্রশাসন।

আর কয়েক মাসের মধ্যেই রাজ্যে বিধানসভা নির্বাচন। আর সেই নির্বাচনকে পাখির চোখ করে সাধারন মানুষের মনে জায়গা করে নিতে গত সপ্তাহে ‘দুয়ারে সরকার’ নামে এক বিশেষ প্রকল্পের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যার মাধ্যমে প্রতিটি ব্লকে ক্যাম্প করে রাজ্যের মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা। যে তালিকা রয়েছে খাদ্য সাথী, স্বাস্থ্য সাথী, জাতিগত শংসাপত্র, কন্যাশ্রী, রূপশ্রী, ঐক্যশ্রী, কৃষক বন্ধু, একশো দিনের কাজের মতো এগারোটি সরকারি প্রকল্প। প্রত্যেকটি গ্রাম পঞ্চায়েত এলাকায় গড়া হবে শিবির। সেখানে যোগ্য ব্যক্তিরা যারা এখনও এই সুবিধা পাননি তাদের এই সুবিধার আওতায় আনা হবে। আগামী ১ ডিসেম্বর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে এই ক্যাম্প। এখানেই এই সমস্ত প্রকল্পগুলির সুবিধা পেতে আবেদন করতে পারবেন সাধারণমানুষ।

আরও পড়ুন:“পদ পেয়ে ফুলমালা নিয়েছেন, কেক কেটেছেন, কাজ করেননি” মিহির প্রসঙ্গে কোচবিহার তৃণমূল যুব সভাপতি

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, প্রতিটি পঞ্চায়েত এলাকায় ‘দুয়ারে সরকার’ নামক যে কর্মসূচি নেওয়া হয়েছে সেখানে উপস্থিত থাকবেন ব্লক ও পঞ্চায়েতের কর্মচারীরা। বিভিন্ন প্রকল্পের আবেদনপত্রের পাশাপাশি ইন্টারনেট সংযোগ রাখা হচ্ছে ক্যাম্প গুলিতে। ক্যাম্পে ব্যাপক ভিড় হতে পারে অনুমান করে পুলিশের সাহায্য চাওয়া হয়েছে। কাল অর্থাৎ ১ ডিসেম্বর থেকে চালু হচ্ছে এই কর্মসূচি।

Previous articleপোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট: নয়া বিধি চালু
Next articleশিবসেনার হাত ধরে রাজনীতিতে নয়া ইনিংস শুরু করছেন ঊর্মিলা