অতিমারিতে বয়স বিবেচনা; একসঙ্গে দুই বিসিএস, নিয়োগ করা হবে দুই হাজারের বেশি চিকিৎসককে

- খায়রুল আলম, ঢাকা

এই প্রথম, দেশে একসঙ্গে সরকারি চাকরির দুটি বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। সোমবার (৩০ নভেম্বর) রাতে পিএসসির ওয়েবসাইটে এ দুই বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বর্তমান করোনা পরিস্থিতি এবং প্রার্থীদের বয়স বিবেচনায় এই দুই বিসিএসের বিজ্ঞপ্তি একসঙ্গে প্রকাশ করা হয়েছে বলে পিএসসি থেকে জানানো হয়েছে।

আরও পড়ুন : হাসিনা-মোদি ভার্চুয়াল বৈঠক

পিএসসির এক সদস্য বলেন, ‘এই পদে আবেদনের বয়সসীমা ২১ থেকে ৩২ বছর। করোনা পরিস্থিতিতে অনেক দিন সরকারি চাকরিতে নিয়োগ বন্ধ ছিল। ফলে, অনেক প্রার্থীর আবেদনের বয়স শেষ হওয়ার পথে। তাই তাঁরা যাতে সুযোগ পান, সেইকারণে কমিশন একসঙ্গে দুটি বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।’

তিনি আরও বলেন, ‘প্রথমে চিকিৎসকদের জন্য ৪২তম বিশেষ বিসিএসের আবেদন কার্যক্রম শুরু হবে। সেটি শেষ হলে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য ৪৩তম বিসিএসের আবেদন কার্যক্রম শুরু করা হবে। একই সময়ের মধ্যে আগে-পরে দুটি বিসিএসের প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা আয়োজন করা হবে।

এদিকে ৪২তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৭ ডিসেম্বর সকাল ১০টা থেকে অনলাইন আবেদন শুরু হবে। চলবে ২৭ ডিসেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত। প্রার্থীরা পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে আবেদনের ফি জমা দিতে পারবেন। এই বিশেষ বিসিএসের মাধ্যমে দুই হাজার চিকিৎসক নিয়োগ করা হবে। এই সংখ্যা আরও বাড়তে পারে। প্রিলিমিনারি পরীক্ষা ২০২১ সালের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে।

Previous articleহাসিনা-মোদি ভার্চুয়াল বৈঠক
Next articleনবদ্বীপের রাস দেখে ফেরার পথে দুর্ঘটনায় মৃত্যু শিশু-সহ মহিলার, শোকের ছায়া