আমজনতাকে উৎসাহ দিতে ক্যামেরার সামনে করোনা টিকা নেবেন তিন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট

বারাক ওবামা, জর্জ ডব্লু বুশ ও বিল ক্লিনটন। তিন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেছেন, মারণ করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে প্রতিষেধক ভ্যাকসিন বা টিকা নেওয়ার গুরুত্ব তাঁরা প্রচার করবেন দেশবাসীর কাছে। নিরাপদ ভ্যাকসিনের গুরুত্ব ও প্রয়োজন বোঝাতে তাঁরা নিজেরাই টিভি ক্যামেরার সামনে ভ্যাকসিন নিতে চান। সাধারণ আমেরিকাবাসীর মধ্যে করোনা সচেতনতা তৈরি ও টিকাকরণের প্রচারে এই পথে হাঁটতে চান বলে জানিয়েছেন দেশের শীর্ষ পদের তিন প্রাক্তন। তাঁদের তিনজনেরই বক্তব্য, সাধারণ মানুষের মধ্যে ভ্যাকসিন নিয়ে সংশয়, উদ্বেগ ও ভয় দূর করতে হবে। বোঝাতে হবে যে বিজ্ঞানের পথে হাঁটাই করোনা মোকাবিলার একমাত্র পথ। সেজন্য নিরাপদ ভ্যাকসিন সবচেয়ে ভাল বিকল্প হতে পারে।

সম্প্রতি এক সাক্ষাৎকারে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ড. অ্যান্টনি ফাউচি ( আমেরিকার অন্যতম সেরা সংক্রামক রোগ বিশেষজ্ঞ) যখন বলবেন ভ্যাকসিন নিরাপদ ও তা নেওয়া যায়, তখনই আমি ভ্যাকসিন নেব। ওবামা বলেন, মার্কিন নাগরিকদের আত্মবিশ্বাস বাড়াতে আমি অবশ্যই ভ্যাকসিন নেব এবং তা নেব টিভি ক্যামেরার সামনেই। অথবা সেই প্রক্রিয়া রেকর্ড করে সচেতনতা তৈরির প্রচারের কাজেও লাগানো যেতে পারে। আমাদের বুঝতে হবে, বিজ্ঞানের পথেই করোনাভাইরাসের মোকাবিলা সম্ভব এবং ভ্যাকসিন তা করতে পারে।

ওবামা ছাড়াও আরও দুই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশ ও বিল ক্লিনটনের পক্ষ থেকে সিএনএন চ্যানেলে পৃথকভাবে জানানো হয়েছে, করোনা ভ্যাকসিন নিরাপদ হিসাবে ঘোষিত হলে দেশের বাকি নাগরিকদের মত তাঁরাও ভ্যাকসিন নেবেন। বুশ ও ক্লিনটনের প্রেস সচিবরা জানিয়েছেন, টিভি ক্যামেরার সামনেই তাঁরা ভ্যাকসিন নিতে তৈরি, যাতে দেশের সব মানুষ এই প্রতিষেধক ভ্যাকসিনের গুরুত্ব বুঝে অগ্রাধিকার অনুযায়ী তা নিতে এগিয়ে আসেন।

তিন প্রাক্তন রাষ্ট্রপতি ডেমোক্র্যাট ওবামা ও ক্লিনটন এবং রিপাবলিকান বুশের এই মনোভাবকে স্বাগত জানিয়েছেন আমেরিকার নতুন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। তিনিও সিএনএন চ্যানেলকে জানান, বিশেষজ্ঞ চিকিৎসক ফাউচি ভ্যাকসিনকে ছাড়পত্র দিলে তিনিও ক্যামেরার সামনেই তা গ্রহণ করে ভ্যাকসিনের গুরুত্ব প্রচার করবেন। ৭৮ বছর বয়সী বাইডেনের কথায়, বিজ্ঞানের পথে হেঁটেই আমরা এই করোনা বিপদের মোকাবিলা করতে পারব। প্রসঙ্গত, আমেরিকার দুই ভ্যাকসিন নির্মাতা ফাইজার ও মডার্না দাবি করেছে, প্রায় ৯০ শতাংশ কার্যকর হবে করোনা ভ্যাকসিন। মার্কিন প্রশাসনের হিসেব, ফেব্রুয়ারির মধ্যেই প্রায় ১০ কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে।

আরও পড়ুন : নতুন করে ট্রায়াল হতে পারে অক্সফোর্ড ভ্যাকসিনের, জানালো অ্যাস্ট্রাজেনেকা

Previous articleদেশের বৃহত্তম ফিল্ম সিটি নিয়ে যোগীর সঙ্গে বৈঠক অক্ষয়ের, কটাক্ষ সঞ্জয় রাউতের
Next article“গুন্ডামি করবো, ঘাড় ধরে বিজেপিতে নিয়ে আসবো”! ফের বেলাগাম দিলীপ