উত্তরকন্যা অভিযানে উলেনের মৃত্যুর আড়ালে বিজেপির হাত রয়েছে, সন্দেহ অশোক ভট্টাচার্যের

কিশোর সাহা

উত্তরকন্যা অভিযানের সময়ে উলেন রায়ের মৃত্যুর পিছনে বিজেপির হাত রয়েছে বলে সন্দেহ প্রকাশ করলেন শিলিগুড়ির সিপিএম বিধায়ক অশোক ভট্টাচার্য। বুধবার শিলিগুড়িতে সাংবাদিক বৈঠক ডেকে অশোকবাবু ওই সন্দেহ প্রকাশ করেন। তিনি বলেন, “আমার তো আশঙ্কা উত্তরকন্যা অভিযানে যে একজনের মৃত্যু হয়েছে তার পিছনে বিজেপিরই হাত আছে কি না দেখতে হবে। একজন মানুষের মৃত্যুর বিনিময়ে নিজেদের তুলে ধরার চেষ্টা হয়ে থাকতে পারে।” এর পরেই অশোকবাবু গোটা ঘটনার উচ্চ পর্যায়ের তদন্তের দাবি তোলেন। তিনি জানান, যদি পুলিশ গুলি চালিয়ে থাকে তা হলে পুলিশের শাস্তি হওয়া উচিত। আবার যদি দেখা যায় বিজেপিই তাদের কর্মীর মৃত্যুর জন্য দায়ী তা হলে তাদেরও শাস্তি দিতে হবে। উচ্চ পর্যায়ের তদন্ত করে ওই ঘটনায় জড়িতদের মুকোশ খুলে দিতে হবে বলে অশোকবাবু জানান।

সোমবার উত্তরকন্যা অভিযানের সময়ে বিজেপির এক কর্মী উলেন রায়ের মৃত্যু হয়। তাঁর শরীরের ছররা গুলি মিলেছে বলে পুলিশ জেনেছে। উলেন রায়ের মৃত্যুর প্রতিবাদে মঙ্গলবার উত্তরবঙ্গে ১২ ঘণ্টার বনধ ডেকেছিল বিজেপি। সেই সময়ে বনধ সমর্থকদের একাংশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি সম্বলিত সরকারি কর্মসূচির ফ্লেক্স ছিঁড়ে রাস্তায় ফেলে পুড়িয়ে দেয়। তাতে এলাকা ফের উত্তপ্ত হয়ে ওঠে। পরে বিজেপির বেশ কিছু ব্যানার, পতাকা তৃণমূলের কিছু সমর্থক পুড়িয়ে দেয় বলে অভিযোগ।

এই ঘটনার উল্লেখ করে এদিন অশোকবাবু শিলিগুড়ির রাজনৈতিক সংস্কৃতি এরকম ছিল না বলে দাবি করেন। তিনি জানান, শিলিগুড়িতে মতাদর্শগত বিরোধ থাকলেও একে অন্যের উপরে হামলা, পতাকা ছেঁড়ার রীতি নেই। এ সব করে এলাকাকে অস্থির করার চেষ্টা হচ্ছে বলে তাঁর আশঙ্কা। তিনি জানান, শিলিগুড়ি মূলত ব্যবসা নির্ভর শহর। সেখানে এমন রাজনৈতিক হানাহানি, অস্থিরতা হলে অর্থনীতি ধসে পড়তে পারে। এমনিতেই কোভিডের কারণে ব্যবসায়ীদের অনেক ক্ষতি হয়েছে বলে তিনি জানান।
বিজেপির তরফে জলপাইগুড়ির সাংসদ জয়ন্ত রায় এদিন দাবি করেছেন, তাঁদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়া হচ্ছে। তিনি জানান, সরকারি সম্পত্তি ভাঙচুর সহ নানা মামলায় তাঁদের নামে অভিযোগ করা হচ্ছে। তিনি বলেন, “আমাকে দেখে মনে হয আমি সরকারি সম্পত্তি ভাঙচুর করতে পারি! তা হলে পুলিশ মামলা দিলে কী বলব! সব সত্যিই সামনে আসবে।” এদিন তিনি জানান, আদালত তিনজন চিকিৎসকের উপস্থিতিতে উলেন রায়ের দেহের ময়নাতদন্ত ফের করানোর যে নির্দেশ দিয়ে রিপোর্ট দাখিলের সময় বেঁধে দিয়েছে। সেই মতো কাজ হবে বলে তাঁরা আশাবাদী।

তৃণমূল অবশ্য আগেই উত্তরকন্যা অভিযানে একজনের মৃত্যুর দায় বিজেপির উপরে চাপিয়েছে। এর পরে অশোকবাবু সরাসরি বিজেপির ভূমিকায় সন্দেহ প্রকাশ করলেন।

আরও পড়ুন-কৃষক আন্দোলনের ১৪ দিন: আজ সরকারের লিখিত প্রস্তাবের অপেক্ষায় কৃষকরা

Previous articleকৃষক আন্দোলনের ১৪ দিন: আজ সরকারের লিখিত প্রস্তাবের অপেক্ষায় কৃষকরা
Next articleসরকারের পাঠানো প্রস্তাবে অখুশি, আগামী রণনীতি সাজাতে বৈঠক কৃষকরা