ক্ষমতা থাকলে অনাস্থা এনে দেখান, বিরোধীদের পাল্টা চ্যালেঞ্জ ইমরানের

ইমরান খানের বিরুদ্ধে পাকিস্তান সংসদে ক্ষোভ আরও তীব্র হয়ে উঠেছে। ইমরান সরকারের বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগ তুলে এককাট্টা হয়েছে সমস্ত বিরোধী দল। ডিসেম্বরের শেষে পুনর্নির্বাচন চেয়ে আইন সভায় পদত্যাগের হুমকি দেওয়া হয়েছে বিরোধীদের তরফে। এমন পরিস্থিতির মাঝেই এবার পাল্টা বিরোধীদের হুঁশিয়ারি দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। রীতিমতো চ্যালেঞ্জ ছুড়ে বিরোধীদের উদ্দেশে তিনি জানালেন ক্ষমতা থাকলে অনাস্থা প্রস্তাব এনে তাকে গদিচ্যুত করুক বিরোধীরা।

পাকিস্তান গুপ্তচর সংস্থা আইএসআই ও পাকসেনার মদতে পাকিস্তানের মসনদে বসেছেন ইমরান খান। এই অভিযোগ শুরু থেকেই তুলেছেন বিরোধিরা। তবে ক্ষমতায় বসার পর থেকেই ঘরে বাইরে চাপ ক্রমশ বাড়ছে ইমরান খানের। দেশের করুণ অর্থনৈতিক হাল, ‘জঙ্গিদের মদদদাতা’ এই অভিযোগে আন্তর্জাতিক ক্ষেত্রে ক্রমাগত কোণঠাসা ভারতের প্রতিবেশী দেশ। পাশাপাশি ভারতসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে পাকিস্তানের দূরত্ব আরও বেড়েছে।সবকিছুকে সঙ্গে নিয়েই ইমরান সরকারের বিরুদ্ধে ক্রমাগতভাবে আক্রমণ শানিয়ে চলেছে প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের দল পাকিস্তান মুসলিম লীগ। এদের সঙ্গী হয়েছে অন্যান্য বিরোধী দলগুলি। পাকিস্তানের সাধারণ মানুষের ক্ষোভকে হাতিয়ার করে এক ছাদের তলায় এসেছে পাকিস্তানের ১১টি বিরোধী দল। আর সেই জোটকে নেতৃত্ব দিচ্ছেন নওয়াজ কন্যা মরিয়ম। সম্প্রতি তাঁর তরফেই জানিয়ে দেওয়া হয়েছে চলতি মাসের শেষে বিরোধী প্রতিনিধিরা আইনসভা থেকে পদত্যাগ করবেন। শুধু তাই নয় ডিসেম্বরের শেষে পুনরায় নির্বাচন চায় বিরোধীরা। বিরোধীদের এহেন হুঁশিয়ারি পর এবার পাল্টা তোপ দেগে ইমরান খান জানিয়ে দিয়েছেন, গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত কোনও সরকারকে ফেলে দেওয়ার সাংবিধানিক পথ হলো অনাস্থা প্রস্তাব এনে সরকার ফেলা। বিরোধীদের যদি ক্ষমতা থাকে তাহলে সেটা করে দেখাক।

আরও পড়ুন:শিক্ষক নিয়োগে জটিলতা কাটার ইঙ্গিত, আজ উচ্চ প্রাথমিকের রায়

এর পাশাপাশি বিরোধীদের সঙ্গে আলোচনায় রাস্তা রেখে সুর নরম করে তিনি আরও জানিয়েছেন, সংসদে বিরোধীদের সমস্ত প্রশ্নের উত্তর দিতে তৈরি তার সরকার। সাংবিধানিক পথে হেঁটে সংসদে যাবতীয় সমস্যায় পথ বের করা সম্ভব। সমস্যা সমাধানের এটাই একমাত্র রাস্তা। দেশকে একাধিক সংকট থেকে বের করার চেষ্টায় তিনি কোনও কসুর করবেন না বলেও বার্তা দিয়েছেন বিরোধীদের।

Previous article১৭ ডিসেম্বর চিলাহাটি হয়ে ভারতের সঙ্গে ট্রেন চলাচল শুরু
Next articleএবার বীরভূমে ধৃত জেএমবি জঙ্গি