‘হ্যাকার গ্রুপ’এর বিরুদ্ধে ব্যবস্থা ফেসবুকের

খায়রুল আলম (ঢাকা) : ফেসবুক কর্তৃপক্ষ বাংলাদেশ ‘হ্যাকার গ্রুপের’ বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে। শুক্রবার ফেসবুক নিউজরুমে এ তথ্য প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানায়, হ্যাকার গ্রুপগুলো ফেসবুক ব্যবহার করে ম্যালওয়্যার ছড়ানো এবং ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাক করার মতো কর্মকাণ্ড চালিয়ে আসছিল। তাদের সে সুযোগ বন্ধ করে দেয়া হয়েছে। স্থানীয় অধিকার কর্মী, সংবাদিক, ধর্মীয় সংখ্যালঘু প্রতিনিধি, এমনকি প্রবাসে থাকা কারও কারও অ্যাকাউন্ট হ্যাকিংয়ের সঙ্গে জড়িত। ফেসবুকে ‘কমিউনিটি স্ট্যান্ডার্ড’ ভঙ্গের ভুয়া রিপোর্ট করে কিছু অ্যাকাউন্ট বন্ধ করানোর ক্ষেত্রেও তাদের ভূমিকা ছিল। ফেসবুকের হেড অব সিকিউরিটি পলিসি নাথানিয়েল গ্লেইসার এবং সাইবার থ্রেট ইন্টেলিজেন্স ম্যানেজার মাইক ডিভি­য়ানস্কির লিখিত এক বার্তায় বলা হয়েছে, ফেসবুকের থ্রেট ইন্টেলিজেন্স বিশ্লেষক ও নিরাপত্তা বিশেষজ্ঞরা সব সময় ম্যালওয়্যার ছড়ানো, ফেসবুকের বিভিন্ন প্ল্যাটফর্ম, ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাকিংয়ের ঘটনা, রাষ্ট্রবিরোধীদের, হ্যাকারদের অ্যাকাউন্টের গতিবিধির ওপর লক্ষ রাখে এবং তাদের কার্যক্রম নিষ্ক্রিয় করে।

ফেসবুকের বিবৃতিতে যে দুটি প্রতিষ্ঠানের নাম এসেছে, সেগুলোর মধ্যে একটি ইন্টারনেটভিত্তিক বিভিন্ন সেবার সঙ্গেও জড়িত। এর মধ্যে একটি হল ডনস টিম, যা ডিফেন্স অব নেশন নামেও পরিচিত। অন্য প্রতিষ্ঠানটির নাম ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশন- ক্রাফ। এসব প্রতিষ্ঠান ভুয়া অ্যাকাউন্ট, মেধাস্বত্ব চুরি, অশ্লীলতা ও সন্ত্রাসবাদের সঙ্গে সংশ্লিষ্ট সন্দেহজনক কর্মকাণ্ডের অভিযোগের বিষয়ে ফেসবুককে রিপোর্ট করত। ‘সেই সঙ্গে তারা ব্যবহারকারীদের অ্যাকাউন্ট ও পেজ হ্যাক করত এবং কিছু ক্ষেত্রে অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নেওয়ার পর সেগুলো নিজেদের কনটেন্ট ছড়ানোর মতো কাজে ব্যবহার করত।

ফেসবুক জানিয়েছে, ই-মেইল এবং ডিভাইস হ্যাকিংয়ের পর ফেসবুকের অ্যাকাউন্ট রিকভারি প্রক্রিয়া ব্যবহার করে তারা ব্যবহারকারীদের ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নেওয়ার কাজটি করত বলে তদন্তে উঠে এসেছে। বিবৃতিতে বলা হয়েছে, এ ধরনের কাজে যে অ্যাকাউন্ট ও পেজগুলো ব্যবহার করা হচ্ছিল, সেগুলো ফেসবুক সরিয়ে দিয়েছে। পাশাপাশি ব্যবহারকাীদের সতর্ক হতে এবং নিজেদের অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতে পরামর্শ দিচ্ছে। এ ক্ষেত্রে সন্দেহজনক লিংকে ক্লিক করা এবং নির্ভরযোগ্য নয়- এমন উৎস থেকে সফটওয়্যার ডাউনলোড করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে ফেসবুক।

আরও পড়ুন-যোধপুর পার্কে বলিউড অভিনেত্রীর রহস্যমৃত্যু, তদন্তে উঠে আসছে একের পর এক তথ্য

Previous articleশান্তিনিকেতনে এবছর পৌষ মেলা হচ্ছে না, জানিয়ে দিল বিশ্বভারতী
Next articleঘন কুয়াশার জের, গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হল দু’জনের, আহত ৪