মেয়ের বিয়ে ? চিন্তা নেই সোনার গয়না দেবে সরকার

সোনার গয়না ছাড়া মেয়ের বিয়ে হয় না। সেই প্রাচীনকাল থেকেই মেয়ের বিয়েতে সোনার গয়না দেওয়ার রীতি চলে আসছে । তাই যত কষ্টই হোক জমি-বাড়ি বেচে, ধার-দেনা করেও বাবা-মা মেয়ের বিয়ে ঠিক হলে সোনার গয়নার ব্যবস্থা করে থাকেন। কিন্তু এবার সাধারণ বাবা-মায়েদের হাত ধরতে পথে নেমেছে অসম সরকার। দারুন একটি প্রকল্প এনেছে তারা। নাম ‘অরুন্ধতী গোল্ড স্কিম’। এই প্রকল্প অনুযায়ী মেয়ের বিয়ের জন্য সোনার গয়না দেবে সরকার । বিয়ে উপলক্ষে সরকারের তরফে ১০ গ্রাম সোনা দেওয়া হবে। এই প্রকল্পের সুবিধা পেতে হলে মেয়ের বয়স হতে হবে কমপক্ষে ১৮ বছর। এছাড়াও বিয়ের রেজিস্ট্রেশন হওয়া বাধ্যতামূলক।

কারা পেতে পারেন এই সুবিধা? যে মেয়ের বাড়িরৎআয় বছরে ৫ লক্ষ টাকার কম হবে এই সুবিধা পাবেন সেই পরিবার এই সুবিধা পাবে। এছাড়াও পাত্রর বয়স হতে হবে কমপক্ষে ২১ বছর। প্রথম বিয়ে হতে হবে । আর স্পেশাল ম্যারেজ অ্যাক্ট ১৯৫৪ অনুযায়ী রেজিস্টার্ড হতে হবে । যেদিন রেজিস্ট্রেশন হবে সেদিনই স্কিমের জন্য আবেদন করা যাবে।

আরও পড়ুন:ফিকি-র অনুষ্ঠানে কৃষি আইনের পক্ষে সওয়াল, কৃষকদের কী বার্তা মোদির!

যারা এই সুবিধা পেতে চান তারা অসম সরকারের ওয়েবসাইটে লগ ইন করে নাম রেজিস্ট্রেশন করিয়ে ফরম ডাউনলোড করতে হবে। এরপর ফরম ফিলাপ করে জমা দিয়ে রশিদ নিতে হবে । এবং তারপরই পরবর্তী পদক্ষেপ জানিয়ে দেয়া হবে। অসমের বহু এলাকায় এখনো অল্প বয়সী ছেলেমেয়েদের মধ্যে মেয়েদের বিয়ে দেওয়া রয়েছে তার রক্তে সরকারের এই নতুন প্রকল্প বলে জানা গিয়েছে।

Previous articleফিকি-র অনুষ্ঠানে কৃষি আইনের পক্ষে সওয়াল, কৃষকদের কী বার্তা মোদির!
Next articleকোহলিদের সতর্কবাণী কুম্বলের