MSP ইস্যুতে সরকারের বক্তব্য বিভ্রান্তিকর, বললেন কৃষকনেতা গুরনাম সিং

কোনওভাবেই কৃষি আইন (Farm law) প্রত্যাহার করা হবে না একথা স্পষ্টভাবে বুঝিয়ে দিয়েছে মোদি সরকার। দীর্ঘ আলোচনাতেও কোনও সমাধান সূত্র না মেলায় আন্দোলনের ঝাঁঝ আরও বাড়িয়ে তুলল দেশের কৃষক সম্প্রদায়। বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের দাবিতে সোমবার সকাল ৮টা থেকে ৯ ঘণ্টা অনশনে(Hunger strike) বসলেন কৃষকরা। সোমবার আন্দোলনের ১৯ তম দিনে কৃষক নেতা গুরনাম সিং(gurnam Singh Chaduni) ফের জানিয়ে দিয়েছেন আইন প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন প্রত্যাহারের কোনও প্রশ্নই ওঠে না। পাশাপাশি এমএসপি ইস্যুতেও এদিন সরকারের বিরুদ্ধে তোপ দেখেন তিনি।

যত দিন যাচ্ছে কৃষকদের সমর্থনে এগিয়ে আসছেন দেশের নানা প্রান্তের কৃষকরা। এহেন সময়েই সোমবার সরকারের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ তোলেন কৃষক নেতা গুরনাম সিং। সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘এমএসপি(MSP) নিয়ে বিভ্রান্তিকর বক্তব্য পেশ করছে সরকার। বিজেপির তরফে বলা হচ্ছে এমএসপি থাকবে। সরকারের একাধিক মন্ত্রীও এই বক্তব্য রেখেছেন। তবে এই তথ্য সম্পূর্ণ ভুল। ৮ ডিসেম্বর অমিত শাহের সঙ্গে বৈঠকে উনি জানিয়ে দিয়েছেন সরকার এমএসপিতে ২৩টি ফসলই কিনতে পারবে না যদি তার মূল্য ১৭ লক্ষ কোটি টাকা হয়।’ পাশাপাশি তিনি আরও বলেন, ‘সরকারকে আগের মতোই ফসল কেনা চালিয়ে যেতে হবে। কিন্তু সরকার সেটা করছে না। এবং সরকার সমস্ত রাজ্যের এমএসপিতে ফসল কিনছে না।’

আরও পড়ুন:দেশজুড়ে অনশন চলছে প্রতিবাদী কৃষকদের, আন্দোলন তীব্র করার ডাক

এদিকে জটিল পরিস্থিতি সামাল দিতে রবিবার দুপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকে বসেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। তার সঙ্গে উপস্থিত ছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী সোমপ্রকাশ। এই বৈঠকের পর কৃষিমন্ত্রী আন্দোলন প্রত্যাহার করার অনুরোধ জানান কৃষকের কাছে। যদিও তার সে আবেদন খারিজ করে দেওয়া হয়েছে কৃষকদের তরফে। সরকারের ওপর চাপ বাড়িয়ে সোমবার অনশনে বসলেন দেশের কৃষকরা। তবে শুধু কৃষকরাও নন এই আন্দোলনকে সমর্থন জানিয়ে কৃষকদের সঙ্গেই আজ অনশনে বসতে চলেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আপের সমস্ত নেতাকর্মীদের কৃষকদের পাশে থাকার বার্তা দিয়েছেন তিনি।

Previous articleমুখ্যমন্ত্রীর ডাকে লন্ডনের ‘দামি’ চাকরি ছেড়ে কলকাতায় বাঙালি চিকিৎসক
Next articleকোভিড-ভ্যাকসিন নিলে ডোপিংয়ের দায়ে অভিযুক্ত হবেন অ্যাথলিটরা?