বছরে এবার চারবার জয়েন্ট পরীক্ষা, দিনক্ষণ ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী

করোনা পরিস্থিতি(Corona situation) জেরে প্রবল বিতর্কের মাঝেই শেষ হয়েছে চলতি বছরের জয়েন্ট পরীক্ষা(Joint exam)। তবে জয়েন্ট পরীক্ষার্থীদের আরও বেশি করে সুযোগ দিতে এবার অভিনব পদক্ষেপ নিল সরকার। সরকারের তরফে ঘোষণা করে দেওয়া হল আগামী বছর একবার নয়, পরীক্ষার্থীদের সুবিধার্থে চারবার নেওয়া হবে পরীক্ষা। জানিয়ে দেওয়া হয়েছে আগামী বছর ফেব্রুয়ারি, মার্চ এপ্রিল ও মে মাসে নেওয়া হবে এই পরীক্ষা। দিনক্ষণ ঘোষণা করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল(Ramesh pokhriyal) জানিয়ে দিয়েছেন প্রথম দফার পরীক্ষা নেওয়া হবে ২০২১ সালের ২৩-২৬ ফেব্রুয়ারি। শুধু তাই নয়, পরীক্ষা শেষ হওয়ার ৪-৫ দিন পরেই ফলাফল ঘোষণা করে দেওয়া হবে।

সরকারের ঘোষণা অনুযায়ী আগামী বছর বাংলা সহ মোট ১৩ টি ভাষায় জয়েন্ট পরীক্ষা দিতে পারবেন পরীক্ষার্থীরা। পরীক্ষা হবে সকাল ৯টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত। এরপর ফের দুপুর ৩টা থেকে ৬টা পর্যন্ত হবে পরীক্ষা। গোটা পরীক্ষা সম্পন্ন করা হবে অনলাইনের মাধ্যমে (ব্যতিক্রম বি আর্ক)। বর্তমান পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে সিলেবাস কাটছাঁট করার বিষয়েও চিন্তা ভাবনা শুরু হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন:কর ছাড় পেলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

পাশাপাশি ইতিমধ্যেই সর্বভারতীয় জয়েন্ট প্রবেশিকা পরীক্ষার জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আগামী বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত চলবে এই রেজিস্ট্রেশন প্রক্রিয়া। সরকারের তরফে আরও জানিয়ে দেওয়া হয়েছে, পরীক্ষার্থীরা চাইলে ৪ বারই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। সে ক্ষেত্রে যে পরীক্ষায় তারা সর্বাধিক নম্বর পাবেন সেটিই বিবেচনা করা হবে।

Previous articleকর ছাড় পেলেন সৌরভ গঙ্গোপাধ্যায়
Next articleশুভেন্দু সহায়তা কেন্দ্রের গেরুয়া রং মুছে করা হল নীল-সাদা! কারা করলো?