মাস্ক ছাড়াই গোটা কলকাতা ঘুরে বেড়ালেন বিজেপির চাণক্য

রাজা যেমন হবেন, তাঁর মন্ত্রী তো তেমনই হবেন। এ আর নতুন কি? সম্প্রতি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও Narendra Modi একটি অনুষ্ঠানে মাস্ক ছাড়াই ঘুরতে দেখা গিয়েছে। একটি ভাইরাল ভিডিওতে দেখা গেছে, গুজরাতের কচ্ছের (Kachch, Gujarat)সেই অনুষ্ঠানে তাঁকে মাস্ক (Mask) অফার করা হ’লে তিনি তা প্রত্যাখ্যান করেছিলেন।

এবার সেই পথেই হাঁটলেন অমিত শাহও (Amit Shah)। মাস্ক ছাড়াই কলকাতার এদিক ওদিক ঘুরে বেড়ালেন তিনি। বিভিন্ন কর্মসূচিতে অংশ নিলেন, সংবাদমাধ্যমের (Press Media) সঙ্গে কথা বললেন, এমনকি ভিড়ের মধ্যে দাঁড়িয়ে হাতও নাড়লেন। কিন্তু একটা জায়গাতেও তাঁর মুখে মাস্ক লক্ষ্য করা যায়নি। কথায় আছে, মানুষ দেখে না শিখলেও, ঠেকে শেখে। কিন্তু দেশের স্বরাষ্ট্রমন্ত্রী (Home Minister) তো সেই পথের ধার দিয়েও যান না! গত অগাস্ট মাসেই করোনায় (Covid 19) আক্রান্ত হয়েছিলেন তিনি। বেশ কয়েকদিন ভর্তিও ছিলেন হাসপাতালে। তা সত্ত্বেও, সফরে কোনও রকমভাবে সচেতন ছিলেন না তিনি।

শুক্রবার রাতে বিমান বিভ্রাটের কারণে শহরে দেরিতে পৌঁছন অমিত শাহ। রাত দেড়টা নাগাদ বায়ুসেনার (Indian Air Force) বিশেষ বিমানে চেপে শহরে আসেন তিনি। বিমানবন্দর থেকে বেরোনোর সময়ও, তাঁর মুখে কোনও মাস্ক ছিল না। শনিবার সকাল থেকে একে একে তিনি অংশ নেন বিভিন্ন কর্মসূচিতে। সকালে সিমলা স্ট্রিটে স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda) বাড়িতে তাঁর মূর্তিতে মাল্যদান, মহারাজদের অনুরোধে সকলের সঙ্গে চা পান… কোথাও তাঁর মুখে মাস্ক দেখা যায়নি। সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়, সেই মাস্ক ঝুলছিল কানে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মাস্ক বাধ্যতামূলক। ভাইরাস মুক্ত হওয়ার পরও কোনও ভাবেই কেউ যেন মাস্ক, স্যানিটাইজারের (Sanitizer) ব্যবহার বন্ধ না করেন। কারণ, অল্প অসাবধানতায় তিনি নিজে তো বটেই, বিপদে পড়তে পারেন আশেপাশে থাকা মানুষজন।

আরও পড়ুন : এবার বিজেপিকে বাংলা শাসনের সুযোগ দিন: অমিত শাহ

এখন প্রশ্ন উঠছে, দেশের প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী যদি মাস্ক পরতে এত অনীহা করেন, তবে সাধারণ মানুষ তাঁদের দেখে কি শিখবে? তবে অমিত শাহ বেখেয়ালি হলেও, মাস্ক খোলেননি তাঁর সঙ্গে থাকা লোকজন। কৈলাস বিজয়বর্গীয় (Kailash Vijaywargiya) কিংবা দিলীপ ঘোষ (Dilip Ghosh) সকলের মুখেই ছিল মাস্ক। শুধু তাঁরাই নন, উপস্থিত সকল অতিথি এবং মহারাজরাও কিন্তু যথেষ্ট সচেতন ছিলেন।

Previous articleএবার বিজেপিকে বাংলা শাসনের সুযোগ দিন: অমিত শাহ
Next article‘কেন ভারত’ থেকে আজ ‘ভারত নয় কেন’? বণিক সভায় সাফল্যের গল্প শোনালেন মোদি