আজ শাহের সভায় শুভেন্দুর সঙ্গে কে কে? রাজনৈতিক মহলে কৌতূহল তুঙ্গে

দু’দিনের সফরে রাজ্যে এসেছেন স্বরাষ্ট্রমন্ত্রী (Home Minister) অমিত শাহ (Amit shah)। আজ, শনিবার পশ্চিম মেদিনীপুরের তাঁর জনসভা। এই সভা থেকে দলীয় নেতা কর্মীদের উদ্দেশে একুশের নির্বাচনের আগে বেশকিছু বার্তা দেবেন শাহ। তবে এই সভায় মূল আকর্ষণ রাজ্যের প্রাক্তন মন্ত্রী ও সদ্য তৃণমূলত্যাগী শুভেন্দু অধিকারী। জানা গিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে একই চাপারে তিনি সভাস্থলে হাজির হবেন।

শুভেন্দু এই জনসভায় আকর্ষণ হলেও দলবদলে তিনি আর চমক নন। শুভেন্দুর দলবদল বেশ কিছুদিন আগে থেকেই নিশ্চিত হয়ে গিয়েছে। বরং দেখার, এদিন শুভেন্দুর সঙ্গে তৃণমূল-সহ অন্য দলের আর কারা কারা যোগ দিতে পারেন, বিজেপিতে। তা নিয়ে রাজনৈতিক মহলে কৌতূহল ও আগ্রহ তুঙ্গে।

শীলভদ্র দত্ত

শুক্রবার তৃণমূল ছেড়েছেন বারাকপুরের বর্ষীয়ান বিধায়ক শীলভদ্র দত্ত। মুকুল রায় ঘনিষ্ঠ এই নেতা বিজেপির পথে বলেই মনে করা হচ্ছে।

বনশ্রী মাইতি

শুক্রবার দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সিকে ইস্তফাপত্র পাঠিয়েছেন উত্তর কাঁথির বিধায়ক বনশ্রী মাইতি। শুভেন্দু অধিকারীর ঘনিষ্ঠ তিনি। সম্প্রতি শুভেন্দুর সঙ্গে একটি অরাজনৈতিক পদযাত্রায় হাঁটতে দেখা গিয়েছে তাঁকে। আজ, শনিবার অমিতের সভামঞ্চে তাঁকে দেখা যেতে পারে বলে শোনা যাচ্ছে।

সৈকত পাঁজা

তাঁর নামটা শুক্রবার হঠাৎই ভেসে ওঠে। সূত্রের খবর, শুক্রবার সন্ধেয় দলবল নিয়ে মন্তেশ্বর থেকে ভাড়া গাড়িতে রওনা দিয়েছেন তৃণমূল বিধায়ক সৈকত পাঁজা (Saikat Panja)। তাঁরও গন্তব্য মেদিনীপুরে অমিত শাহের (Amit Shah) সভা। যদিও তিনি দল বা বিধায়ক পদে ইস্তফা দেননি।

সুনীল মণ্ডল

কাঁকসায় তৃণমূল সাংসদ সুনীল মণ্ডলের বাড়িতে বৈঠক করে এসেছেন শুভেন্দু অধিকারী। সেদিন তাঁর সঙ্গে ছিলেন আসানসোলের মেয়র জিতেন্দ্র তিওয়ারি। বৈঠকের পর ভোট কৌশলী প্রশান্ত কিশোরের বিরুদ্ধে ক্ষোভও উগরে দিয়েছেন তিনি। সুনীল মণ্ডলও বিজেপিতে নাম লেখাতে পারেন শনিবার। যদিও জিতেন্দ্র তিওয়ারি সেই পথে হাঁটছেন না। বরং, তিনি তৃণমূলে ফিরতে চাইছেন। ওই বৈঠকেই কালনার বিধায়ক বিশ্বজিৎ কুণ্ডু থাকলেও, তিনি দল ছাড়ছেন না বলেই জানিয়েছেন।

তাপসী মণ্ডল

বিজেপিতে যোগ দেওয়ার ইঙ্গিত দিয়েছেন হলদিয়ার সিপিএম বিধায়ক তাপসী মণ্ডল। আজ তিনি অমিত শাহের সভামঞ্চে থাকতে পারেন। তাঁকে ইতিমধ্যেই বহিষ্কার করেছে সিপিএম।

এছাড়াও যাঁরা সদ্য তৃণমূল ত্যাগ করেছেন, সেই তালিকায় একবার চোখ বুলিয়ে নেওয়া যাক

এছাড়াও আসানসোল পুরসভার প্রশাসকে জিতেন্দ্র তিওয়ারির কাছে পদত্যাগ পত্র জমা দেন তাঁরই ঘনিষ্ঠ দুই কাউন্সিলর অমিত তুলসিয়ান ও অভিজিৎ আচার্য এবং কর্পোরেশনের লিগাল অ্যাডভাইজার রবিউল ইসলাম। কিন্তু জিতেন্দ্র ফের ফের তৃণমূলে ফেরার ইঙ্গিত দেওয়াও তাঁর ঘনিষ্ঠরাও সেই পথেই হাঁটতে পারেন বলে মনে করা হচ্ছে।

বৃহস্পতিবারই পদত্যাগ করেছেন কর্নেল দীপ্তাংশু চৌধুরী। তমোনাশ ঘোষের মৃত্যুর পর এসবিএসটিসির চেয়ারম্যান পদে ছিলেন তিনি। বিজেপি থেকেই একটা সময় তৃণমূলে এসেছিলেন, ফের বিজেপিতে ফেরার সম্ভাবনা তৈরি হয়েছে।

শুভেন্দুর পথে হেঁটেই তৃণমূল ছাড়েন বাঁকুড়ায় তৃণমূলের সহ-সভাপতি তথা একাধিক দফতর সামলানো প্রাক্তন মন্ত্রী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় (Shyama Prasad Mukherjee)। তাঁর সঙ্গে বৃহস্পতিবার সন্ধেয় দল ছাড়েন আরও ৩ যুব নেতা। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের পথ অনুসরণ করে তৃণমূল ছাড়েন বাঁকুড়ার ১২ জন তৃণমূল নেতা। তাঁদের মধ্যে একজন বিদায়ী ভাইস চেয়ারম্যান, বাকি ১১জন কাউন্সিলর। তবে স্থানীয় গেরুয়া নেতৃত্ব এই দলছুটদের বিজেপিতে নেওয়ার বিষয়ে প্রবল আপত্তি করেছে।

পুরুলিয়া জেলায় দলের সাধারণ সম্পাদক তথা রঘুনাথপুরের পুরপ্রধান ভবেশ চট্টোপাধ্যায়ও পদত্যাগ করেছেন। ডানকুনি পুরসভার বিদায়ী ভাইস-চেয়ারম্যান তথা পুর প্রশাসকমণ্ডলীর সদস্য দেবাশিস মুখোপাধ্যায় বৃহস্পতিবার পুরসভা এবং তৃণমূলের সঙ্গে সম্পর্ক ছেদ করেন। তবে তাঁরা যে বিজেপিতে যাচ্ছেন, সেটা এখনও নিশ্চিত নয়।

শুভেন্দু ঘনিষ্ঠ হিসেবেই রাজনৈতিক মহলে পরিচিত তৃণমূলের সংখ্যালঘু সেলের সাধারণ সম্পাদক কবিরুল ইসলামও (Kabirul Islam) দল ছাড়েন।

অনুব্রত মণ্ডলের (Anubrata Mandal) গড় বীরভূমেও তৃণমূলে ফাটল। পদত্যাগ করেন সিউড়ি ১ নম্বর ব্লকের কার্যকরী সভাপতি তথা পঞ্চায়েত সমিতির মৎস্য ও প্রাণী কর্মাধ্যক্ষ করম হোসেন খান (Karam Hosain Khan)। মেদিনীপুর পুরসভার দু’বারের চেয়ারম্যান প্রণব বসুও ঘাসফুল শিবির ছেড়েছেন শুক্রবার। পশ্চিম বর্ধমান জেলা তৃণমূলের অন্যতম সম্পাদক কৃষ্ণেন্দু আচার্যও পদত্যাগ করেছেন।

উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের শিক্ষা, তথ্য-সংস্কৃতি ও ক্রীড়া দপ্তরের কর্মাধ্যক্ষ ফিরোজ কামাল গাজি ওরফে বাবু মাস্টার।

যদিও অমিত শাহের সভামঞ্চে এই দলছুটরা হাজির নাও থাকতে পারেন। পরে অন্য কোনও সময়ে রাজ্য নেতৃত্বের হাত ধরে বিজেপিতে যোগ দিতে পারেন।

এদিকে শুভেন্দু ঘনিষ্ঠ সূত্রে খবর, অন্তত ১০ জন তৃণমূল বিধায়ক অমিত শাহের উপস্থিতিতে শনিবার দল ছাড়বেন। হাতে তুলে নেবেন গেরুয়া পতাকা। সবমিলিয়ে শনিবারের মেগা যোগদানে কারা কারা থাকেন, সেটাই এখন দেখার।

আরও পড়ুন- মেদিনীপুরের কলেজ মাঠ প্রস্তুত অমিত শাহর সভার জন্য

 

Previous articleমেদিনীপুরের কলেজ মাঠ প্রস্তুত অমিত শাহর সভার জন্য
Next articleফের ঊর্ধ্বমুখী সেনসেক্স ও নিফটি