মধ্যাহ্নভোজ-রাজনীতি: খাদ্যসাথীর চালেই এবার অমিত-আপ্যায়ন!

বিরোধীরা যতই সমালোচনা করুক বিজেপির (BJP) মধ্যহ্নভোজ-রাজনীতি অব্যাহত। গতবারের মতো এবারের সফরেও পিছিয়ে পড়া পরিবারে মধ্যাহ্নভোজ সারবেন অমিত শাহ (Amit Shah)। শনিবার মেদিনীপুর (Midnapur) এবং রবিবার বোলপুরে(Bolpur) দুটি বাড়িতে খাবেন তিনি। তার মধ্যে বোলপুরে যে বাউল পরিবারে তিনি মধ্যাহ্নভোজ করবেন, সেই পরিবারের গৃহিণী ঠিক করেছেন, খাদ্যসাথী প্রকল্পে পাওয়া চালেই অতিথি আপ্যায়ন করবেন।

শনিবার মেদিনীপুরে সভা করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তার আগে, মেদিনীপুরের বালিঝুড়ি গ্রামে ঝুনু সিংহের (Jhunu Singha) বাড়িতে মধ্যাহ্নভোজ। দুপুর ২টো ১৫ নাগাদ তফশিলি পরিবারে পৌঁছনোর কথা।

শনিবার কী থাকছে মেনুতে
স্যালাড, ভাত, শুক্তো, পোস্ত দিয়ে খসলা শাক, লাউ দিয়ে মুগ ডাল, ঢ্যাঁড়স-উচ্ছে-পটল ভাজা, রুটি, ফুলকপির তরকারি, চাটনি, পাঁপড়, টক দই, মিষ্টি।

মাটির দাওয়ায় বসেই খাবেন অমিত শাহ। মাটির থালার উপর কলাপাতায় খাবার পরিবেশন করা হবে।

রবিবার শান্তিনিকেতনে (Shantiniketan) যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সেখানেও শ্যামবাটীর এক বাউল পরিবারে দুপুরে খাবেন অমিত শাহ। কিন্তু লকডাউনে রোজগার নেই বাউল বাসুদেব দাসের। তাই ইচ্ছে থাকলেও অতিথিকে ভালো-মন্দ রেঁধে খাওয়াতে পারবেন না। বাসুদেব দাসের (Basudev Das) স্ত্রী উর্মিলা (Urmila) তাই সিদ্ধান্ত নিয়েছেন, রাজ্য সরকারের দেওয়া খাদ্যসাথী প্রকল্পের চাই অমিত শাহের মধ্যাহ্নভোজের ব্যবস্থা করবেন।

রবিবারের মেনু
ভাত, ডাল, আলু পোস্ত, পালং শাক।

উর্মিলা এইসবই রান্না করবেন কাঠের উনুনে। কারণ মোদির উজ্বলা প্রকল্পের গ্যাস পৌঁছয়নি তার হেঁসেলে।

তবে ভালো-মন্দ খাওয়াতে না পারলেও বাউল দম্পতির ইচ্ছে প্রাণভরে গান শোনাবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে।

বঙ্গ সফরে এসে কারোর বাড়িতে মধ্যাহ্নভোজে অংশ নেওয়া অবশ্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নতুন নয়। গত মাসেই বাগুইআটিতে মতুয়া পরিবারে মধ্যাহ্নভোজ সারেন তিনি।  সেখানে অবশ্য বেশ এলাহি আয়োজন ছিল তাঁর জন্যে। তার আগেরদিন বাঁকুড়ায় এক আদিবাসী পরিবারের মধ্যাহ্নভোজন করেন অমিত শাহ। সেই পরিবারে খাদ্যতালিকায় ছিল পোস্তর বড়া থেকে নানারকম নিরামিষ পদ। এইসব নিয়ে কটাক্ষ করে বিরোধীরা। মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী অভিযোগ করেন ফাইভ স্টার হোটেলের রান্না খাবার নিয়ে এসে অমিত শাহর পাতে দেওয়া হয়েছে। কিন্তু তারপরেও পিছিয়ে পড়া পরিবারে মধ্যাহ্নভোজন সেরে রাজনীতির বার্তা দেওয়ার পথ থেকে যে বিজেপি সরে আসছে না, এবারের সফরসূচি তারই প্রমাণ।

আরও পড়ুন-স্বামীজীর বাড়ির সন্ন্যাসীরা শাহের হাতে তুলে দেবেন বাংলা বই “মূল্যবোধে ধন্য জীবন”

Previous articleরাজ্যবাসীকে স্বস্তি দিয়ে একটানা ১২ দিন অপরিবর্তিত পেট্রোল ও ডিজেলের দাম
Next articleশাহের সভায় বিজেপিতেই যোগ দিচ্ছেন তৃণমূল বিধায়ক বিশ্বজিৎ, কংগ্রেসের সুদীপ: সূত্র