দশম ও দ্বাদশের অফলাইন ফাইনাল পরীক্ষা হবে ফেব্রুয়ারির পরে

দশম ও দ্বাদশ শ্রেণির ফাইনাল বোর্ডের পরীক্ষা( Board exam) ফেব্রুয়ারির পরে হবে । আর এই পরীক্ষা হবে অফলাইনে(Offline exam)। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী (Central education minister)রমেশ পোখরিয়াল (Rramesh Pokhriyal)এই খবর জানিয়েছেন।

সম্প্রতি শিক্ষামন্ত্রী শিক্ষকদের সঙ্গে একটি ভার্চুয়াল (virtual meeting)বৈঠক করেন। সেখানে শিক্ষকদের বক্তব্য শোনার পর শিক্ষামন্ত্রী জানান যে ফাইনাল পরীক্ষা(final exam) অফলাইনেই নেওয়া হবে। কারণ কোভিড সংক্রান্ত (covid situation) সমস্যার কথা মাথায় রেখে যদি অনলাইন পরীক্ষার ব্যবস্থা করা হয় তাহলে বহু পরীক্ষার্থী সমস্যায় পড়বেন।

কারণ বহু পড়ুয়ার বাড়িতেই ল্যাপটপ এবং স্থায়ী ইন্টারনেট কানেকশন নেই। তাই ক্লাসগুলি অনলাইনে হলেও ফাইনাল পরীক্ষা হবে অফলাইনে । সেইসঙ্গে মন্ত্রী আরও জানিয়েছেন সিলেবাসের বোঝা ৩৩ শতাংশ কমানো হয়েছে। যাতে সময়ের মধ্যে সিলেবাস(syllabus) শেষ করে পরীক্ষা শুরু করা যায়।

ফেব্রুয়ারির পরে হলেও ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্যের ব্যাপারটি মাথায় রাখার কথা ভাবা হয়েছে বলে মন্ত্রী জানিয়েছেন। সে কারণে ফাইনাল পরীক্ষা অফলাইনে হলেও কোথায় কখন কীভাবে এই পরীক্ষা নেওয়া হতে পারে তা নিয়ে ভাবনাচিন্তা চলছে। শিক্ষকদের পাশাপাশি শিক্ষার্থীদের ও তাদের অভিভাবকদের মতামত গুরুত্বসহকারে শোনা হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

আরও পড়ুন-সায়ন্তনের পরে এবার অগ্নিমিত্রাকে শোকজ গেরুয়া শিবিরের

Previous articleপেলের রেকর্ড ভাঙলেন মেসি
Next articleসফল বরানগর- দক্ষিণেশ্বর মেট্রোর ট্রায়াল রান