দশকের সেরা ক্রিকেটার কোহলি, অধিনায়ক ধোনি! সেরার তালিকায় রশিদ-স্মিথ

বর্ষসেরা তো বহুবার হয়েছেন, এবার দশকের সেরা ক্রিকেটারের সম্মান পেলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ফ্যানদের ভোটের ভিত্তিতে দশকের সেরা ক্রিকেটার (ICC Mens ODI Cricketer of the Decade)। হলেন বিরাট কোহলি (Virat Kohli)। একই সঙ্গে দশকের সেরা একদিনের ক্রিকেটারও হয়েছেন তিনিই। সব ফর্ম্যাট মিলিয়ে গত দশ বছরের পারফরর্ম্যান্সের নিরিখে কোহলি জিতলেন স্যার গ্যারি সোবার্স অ্যাওয়ার্ড। বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি’র (ICC) পক্ষ থেকে আজ, সোমবার তা ঘোষণা করা হলো।

২০১১ সালে বিশ্বকাপ জয়, ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জয় এবং ২০১৮ সালে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জয়। আর এই সাফল্যের নিরিখে সেরার সেরা হলেন কিং কোহলি। বিরাট কোহলিই (VIRAT KOHLI) একমাত্র ক্রিকেটার যিনি সবকটি তালিকাতেই মনোনীত হন। দশকের সেরা ক্রিকেটার থেকে দশকের সেরা একদিনের ক্রিকেটার, দশকের সেরা টেস্ট ক্রিকেটার এবং দশকের সেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের তালিকা মনোনীত হয়েছেন কিং কোহলি ।

অন্যদিকে, আইসিসি’র দশকের সেরা একদিনের ক্রিকেট দলের অধিনায়কের সম্মান পেলেন প্রাক্তন ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

দশ বছরে সেরা টেস্ট ক্রিকেটার (ICC Men’s Test Cricketer of the Decade) হলেন আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকার শীর্ষে থাকা স্মিথ (Steve Smith)।

আরও পড়ুন : ‘বক্সিং ডে’ টেস্টে দুরন্ত বোলিং, রাহানের নেতৃত্বে জয়ের হাতছানি টিম ইন্ডিয়ার সামনে

এদিকে ক্রিস গেইল (Chris Gayle), রোহিত শর্মা (Rohit Sharma), বিরাট কোহলি (Virat Kohli), লাসিথ মালিঙ্গা (Lasith Malinga)- টি-টোয়েন্টি ক্রিকেটের তাবড় তাবড় নাম। কিন্তু রাঘব-বোয়ালদের পিছনে ফেলে সকলকে চমকে দিয়ে দশ বছরে সেরা টি-টোয়েন্টি ক্রিকেটার ( ICC Men’s T20I Player of the Decade) হলেন আফগান স্পিনার রশিদ খান (Rashid Khan)।

এক নজরে এই দশকে কোহলির কৃতিত্ব

এই দশকে একদিনের ক্রিকেটে ১০ হাজারের বেশি রান, ৩৯টি সেঞ্চুরি, ৪৮টি হাফ সেঞ্চুরি রয়েছে তাঁর। ব্যাটিং গড় ৬১.৮৩। সঙ্গে ১১২টি ক্যাচও ধরেছেন।

এক নজরে এই দশকে স্টিভ স্মিথের কৃতিত্ব

এই এক দশকে টেস্টে ৭০৪০ রান করেছেন স্টিভ স্মিথ (Steve Smith)। ব্যাটিং গড় ৬৫.৭৯। ২৬টি শতরান এবং ২৮টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি এই সময়সীমার মধ্যে।

এক নজরে এই দশকে রশিদ খানের কৃতিত্ব

২০১১ সালের পয়লা জানুয়ারি থেকে ২০২০ সালের ৭ অক্টোবরের মধ্যে ৪৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন আফগান স্পিনার রশিদ খান (Rashid Khan)। নিয়েছেন ৮৯টি উইকেট। ইকোনমি রেট ৬.১৪। বোলিং গড় ১২.৬২।

Previous articleস্কুলে ভর্তি হতে যাওয়ার পথে দুর্ঘটনা, বাসের ধাক্কায় মৃত্যু পড়ুয়ার
Next article৭ জানুয়ারি কেন মুখ্যমন্ত্রীর নন্দীগ্রামের সভা বাতিল? কারণ ব্যাখ্যা মন্ত্রী সুব্রতর