ফিরে দেখা ২০২০ : হারিয়ে গেলেন যেসব নক্ষত্ররা

জীবন বহিয়া যায় নদীর স্রোতের প্রায়। এই স্রোতের টানেই হারিয়ে যায় মানুষ। ২০১৯ সালেও আমরা এভাবেই হারিয়েছি অনেক মানুষকে। যাঁদের শরীর আজ পঞ্চভূতে বিলীন। কিন্তু প্রতিভা অমর, অক্ষয়। বছর শেষের মুখে তাঁদের উদ্দেশ্যে শ্রদ্ধাজ্ঞাপন।

১৮ ফেব্রুয়ারি : দীর্ঘদিন স্নায়ু ও রক্তচাপের সমস্যায় ভুগছিলেন অভিনেতা তথা প্রাক্তন সাংসদ তাপস পাল (Tapas Paul)। কলকাতায় আনার পথে প্রয়াত হন তিনি। বাংলা সিনেমার জনপ্রিয় নাম ছিল তাপস পাল। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬১ বছর।

১১ মার্চ : প্রয়াত হন অভিনেতা সন্তু মুখোপাধ্যায় (Santu Mukherjee)। ৬৯ বছর বয়সেই মারণ ক্যানসার কেড়ে নেয় তাঁকে। তার সঙ্গে ছিল বার্ধক্যজনিত সমস্যা, উচ্চরক্তচাপ, সুগারের সমস্যাও। ২০২০ সাল পর্যন্ত বেশ দাপটের সঙ্গে বড়পর্দা, ছোটপর্দায় কাজ করেছেন তিনি। রেখে গেলেন সুযোগ্য কন্যা অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়কে (Swastika Mukherjee)।

২৯ এপ্রিল : আমরা হারিয়েছি বলিউড অভিনেতা ইরফান খানকে (Irrfan Khan)। দীর্ঘদিন ধরে ক্যানসারে আক্রান্ত ছিলেন তিনি। ২০১৮ সালে ইরফানের নিউরোএন্ডোক্রাইন টিউমার ধরা পড়ে। এরপর তাঁকে লন্ডনে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রায় বছরখানেক ধরে চিকিৎসা চলে তাঁর। তারপর দেশে ফিরে আসেন তিনি। মৃত্যুর হাতছানি উপেক্ষা করে ইরফান অভিনয় শুরু করেন। চেয়েছিলেন অভিনয়ে ডুবে থাকতে। কিন্তু শেষ পর্যন্ত তাঁকে হার মানতেই হল মৃত্যুর কাছে। ৫৩ বছর বয়সে পর্দা নেমে এল অভিনেতার জীবনে।

৩০ এপ্রিল : ইরফান খানের মৃত্যুর একদিন কাটতে না কাটতেই বলিউডকে বিদায় জানিয়ে চলে গেছেন ঋষি কাপুর (Rishi Kapoor)। দীর্ঘদিন ধরে লিউকোমিয়ায় আক্রান্ত ছিলেন তিনি। নিউ ইয়র্কে এক বছরেরও বেশি সময় ধরে ক্যানসারের চিকিত্‍‌সা করিয়ে গত বছরের সেপ্টেম্বরে দেশে ফেরেন বর্ষীয়ান বলিউড অভিনেতা ঋষি কাপুর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর।

১ জুন : কোভিড আক্রান্ত হয়ে ৪২ বছর বয়সে প্রয়াত হন বলিউডের সুরকার ওয়াজিদ খান (Wajid Khan)। ১৯৯৮ সালে ‘পেয়ার কিয়া তো ডরনা ক্যায়া’ দিয়ে তাঁর পথচলা শুরু। রিয়্যালিটি শো ‘সারেগামাপা’তে বিচারক ছিলেন সাজিদ-ওয়াজিদ জুটি। ওয়াজিদ খানের মৃত্যুতে ভেঙে গেল সেই বিখ্যাত জুটি।

৪ জুন : বার্ধক্যজনিত কারণে ৯৩ বছর বয়সে প্রয়াত হন ভারতীয় চলচ্চিত্র পরিচালক তথা চিত্রনাট্যকার বাসু চট্টোপাধ্যায় (Basu Chatterjee)। হিন্দি ও বাংলা একাধিক সিনেমা পরিচালনা করেছেন তিনি। তাঁর প্রয়াণে বলিউডের এক অধ্যায় শেষ হয়।

৭ জুন : হৃদরোগে আক্রান্ত হয়ে ৩৫ বছর বয়সে প্রয়াত হন কন্নড় অভিনেতা চিরঞ্জীবী সার্জা (Chiranjeevi Sarjah) ।

১৪ জুন : আত্মহত্যা করেন ৩৪ বছর বয়সী বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুত (Sushant Singh Rajput)। তাঁর মৃত্যুর পর থেকে তোলপাড় হয় বলিউড। উঠে আসে মাদকচক্রের মত গুরুতর অভিযোগ। জেরা করা হয় একাধিক অভিনেতাকে। সেই পর্ব এখনও চলছে।

আরও পড়ুন – ট্রাম্পের পতন, রাশিয়ার ভ্যাকসিন, উহান ও ভাইরাস! ফিরে দেখা বিশের বিশ্ব

৩ জুলাই : সুশান্তের পর আরও এক বিখ্যাত মানুষকে হারায় বলিউড। হৃদরোগে আক্রান্ত হয়ে ৭১ বছর বয়সে প্রয়াত হন নৃত্যগুরু সরোজ খান (Saroj Khan)। মাত্র তিন বছর বয়স থেকে তাঁর নাচের তালিম নেওয়া শুরু। বলিউডের প্রচুর ছবির কোরিওগ্রাফার ছিলেন সরোজ খান। নায়ক নায়িকাদের মাস্টারজি। ছোটপর্দার রিয়্যালিটি শো’এর বিচারক হিসেবেও দেখা গিয়েছিল তাঁকে।

৮ জুলাই : বার্ধক্যজনিত কারণে প্রয়াত হন বলিউড অভিনেতা জগদীপ (Jagdeep)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ বছর।

২৪ জুলাই : বার্ধক্যজনিত কারণে প্রয়াত হন নৃত্যশিল্পী অমলাশঙ্কর (Amala Shankar)। তাঁর বয়স হয়েছিল ১০১ বছর। ঘুমের মধ্যেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

আরও পড়ুন – ফিরে দেখা ২০২০ : জীবনের ক্রিজে আউট হলেন যাঁরা…

১৭ আগস্ট : ৫০ বছর বয়সে প্রয়াত হন চলচ্চিত্র পরিচালক নিশিকান্ত কামাত (Nishikant Kamat)। সিরোসিস অফ লিভারে ভুগছিলেন তিনি।

২৮ আগস্ট : কোলন ক্যান্সারে আক্রান্ত হয়ে ৪৩ বছর বয়সে প্রয়াত হন মার্কিন অভিনেতা চ্যাডউইগ বসম্যান (Chandwig Bossman)।

১৮ সেপ্টেম্বর : অস্বাভাবিক মৃত্যু হয় ফ্যাশন ডিজাইনার শর্বরী দত্তের (Sharbari Dutta)। গোটা দিন নাকী বাড়ির কেউ তাঁকে দেখতে পাননি। সেই রাতেই বাড়ির বাথরুম থেকে উদ্ধার হয় তাঁর দেহ। পাশে চাপচাপ রক্তের দাগ ছিল। তাঁর কানের পাশেও চোটের চিহ্ন ছিল। মৃত্যুকালে শর্বরী দত্তের বয়স হয়েছিল ৮০ বছর।

২৫ সেপ্টেম্বর : ৭৪ বছর বয়সে প্রয়াত হন ভারতীয় সংগীতশিল্পী এস পি বালাসুভ্রমনিয়াম ( SP Balasubramaniam। গত ৫ আগস্ট তাঁর কোভিড-১৯ ধরা পড়ে। এক মাসেরও বেশি সময় ধরে তিনি ভেন্টিলেশনে ছিলেন। চিকিৎসকরা জানান, হৃদযন্ত্র ও ফুসফুসজনিত কারণে মারা গেছেন তিনি।তাঁর ঝুলিতে আছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড। ১৯৮১ সালে সকাল থেকে রাত পর্যন্ত একদিনেই কন্নড় ভাষায় ২১টি গান গেয়ে রেকর্ড গড়েন তিনি।

আরও পড়ুন – ফিরে দেখা ২০২০: (রাজ্য)

৬ অক্টোবর : ক্যান্সারে আক্রান্ত হয়ে ৬৫ বছর বয়সে প্রয়াত হন গিটারিস্ট ভ্যান হেলেন (Van Helen)।

১৬ অক্টোবর : কোভিড আক্রান্ত হয়ে ৭৫ বছর বয়সে প্রয়াত হন বাচিক শিল্পী প্রদীপ ঘোষ (Pradeep Ghosh)।

৩১ অক্টোবর : নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ৯০ বছর বয়সে প্রয়াত হন জেমস বন্ড খ্যাত অভিনেতা শন কোনারি (Sean Connery)।

৬ নভেম্বর : কোভিড আক্রান্ত হয়ে ৮৪ বছর বয়সে প্রয়াত হন আর্জেন্টাইন চলচ্চিত্র পরিচালক ফার্নান্দো সোলানাস (Fernando Solanas)।

আরও পড়ুন – রাম মন্দির, করোনা সংকট, আইনের গেরো, উত্তাল সীমান্ত! ফিরে দেখা ২০-র দেশ

১২ নভেম্বর : সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুর শোক কাটিয়ে উঠতে না উঠতেই ফের একটি অস্বাভাবিক মৃত্যু বলিউডে। রহস্যজনকভাবে মৃত্যু হয় অভিনেতা আসিফ বসরার (Asif Basra)। সুশান্তের মতই, ঘর থেকে উদ্ধার হয় আসিফের ঝুলন্ত দেহ। হিমাচল প্রদেশের ধর্মশালায় ম্যাকলডগঞ্জে তাঁর একটি বাড়ি রয়েছে। তারই একটি ঘর থেকে মৃত অবস্থায় ৫৩ বছর বয়সী বলিউড অভিনেতার দেহ উদ্ধার করে পুলিশ।

১৫ নভেম্বর : টলিউডের কালো দিন। দীর্ঘ লড়াইয়ের পরে অবশেষে হার মানলেন ফেলুদা। মৃত্যুর কাছে পরাজিত হলেন সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee) । তাঁর মৃত্যুতে বাংলা চলচ্চিত্রের একটা যুগ যেন শেষ হয়ে গেল। করোনায় আক্রান্ত হওয়ার পর ৪০ দিন ধরে বেলভিউতে ভর্তি ছিলেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। করোনামুক্ত হলেও, খুব স্বাভাবিক ভাবেই শরীর একটু-একটু করে হারিয়ে ফেলে রোগের সঙ্গে লড়াইয়ের ক্ষমতা। চিকিৎসকদের সূত্রে জানা গেছে, মাল্টিঅর্গান ফেলিওর, ব্রেনডেথ হয়ে মৃত্যু হয়েছে সৌমিত্রের!

১৭ নভেম্বর : জার্মানিতে প্রয়াত হলেন বাঙালি কবি অলোকরঞ্জন দাশগুপ্ত (Alokranjan Dasgupta)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। কোভিড পরবর্তী সমস্যা ও বার্ধক্যজনিত কারণে প্রয়াত হন তিনি। কবি অলোকরঞ্জন দাশগুপ্ত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্য বিভাগ থেকে জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয় পড়াতে গিয়েছিলেন। গত ৪০ বছর ধরে তিনি সেখানেই থাকতেন।

আরও পড়ুন – ফিরে দেখা ২০২০, (খেলা)

৬ ডিসেম্বর : সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুশোক কাটিয়ে উঠতে না উঠতেই আরও এক খারাপ খবর টলিউডে। প্রয়াত বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায় (Monu Mukherjee)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। কোমরের সমস্যার কারণে কয়েক বছর একেবারেই শয্যাশায়ী ছিলেন। হৃদযন্ত্রের সমস্যাও ছিল তাঁর। ছোট পর্দা থেকে বড় পর্দা সর্বত্রই তাঁর দক্ষ অভিনয় বারবার দর্শকদের প্রশংসা কুড়িয়েছে। এছাড়াও ছয়ের দশকে সুজাতা সদন, মিনার্ভা, বিশ্বনাথ মহল, রং মহল, স্টার থিয়েটারেও কাজ করেছেন তিনি।

১১ ডিসেম্বর : কোভিড আক্রান্ত হয়ে ৫৯ বছর বয়সে প্রয়াত হন দক্ষিণ কোরিয়ান চলচ্চিত্র পরিচালক কিম কি-ডুক( Kim Ki-Duk)।

২৩ ডিসেম্বর : প্রয়াত জাতীয় পুরস্কার জয়ী পরিচালক তথা অভিনেতা জগন্নাথ গুহ (Jagannath Guha)৷ মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০৷ বেশ কিছুদিন ধরেই কিডনির সমস্যায় অসুস্থ ছিলেন৷ তার মধ্যেই আক্রান্ত হন করোনায়৷ সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের এর প্রাক্তন ডিন এবং শর্ট ফিল্ম অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন জগন্নাথ গুহ৷ ১৯৮৬ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আসরে জগন্নাথ গুহ পরিচালিত ছবি ‘মিত্রানিকেতন ভেলানাদ’ সেরা শিক্ষামূলক ছবির পুরস্কার জিতে নিয়েছিল।

Previous articleপিছিয়ে দেওয়া হল মহিলাদের ভারত-অস্ট্রেলিয়া সিরিজ
Next articleফিরে দেখা ২০২০ : রাজনীতির আঙিনা শূন্য করে চলে গেলেন যাঁরা…