দু’পক্ষই অনড়, কৃষক-কেন্দ্রের ৭ দফা আলোচনাতেও মিলল না রফাসূত্র

কেন্দ্র ও কৃষকের মধ্যে সপ্তম দফার বৈঠকেও মিলল না কোনও সমাধান সূত্র। এই দিনের বৈঠকে কেন্দ্রের(Central) তরফে জানিয়ে দেওয়া হয়েছে কোনওভাবেই তারা কৃষি আইন(Farm law) বাতিল করবে না। পাশাপাশি কৃষকদের তরফেও জানানো হয়েছে তিনটি আইন প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন(Protest) জারি রাখবে তারা। এদিকে একের পর এক আলোচনাতেও কোনও সমাধান সূত্র বের না হওয়ায় পরিস্থিতি আরও জটিল হয়ে উঠছে। তবে সোমবারের বৈঠক নিষ্ফলা গেলেও আগামী ৮ জানুয়ারি ফের আলোচনায় বসার সিদ্ধান্ত নিয়েছে দুই পক্ষ।

পূর্ব ঘোষণা অনুযায়ী সোমবার দিল্লির বিজ্ঞান ভবনে কৃষক নেতাদের সঙ্গে দীর্ঘ আলোচনায় বসেন কেন্দ্রের প্রতিনিধিরা। বেশ কয়েক ঘন্টা দুপক্ষের আলোচনার পর জানা যায় নিজেদের অবস্থানে অনড় রয়েছে সরকার ও কৃষকরা। কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিং তোমারের(Narendra Singh Tomar) তরফে কৃষক নেতাদের কাছে অনুরোধ জানানো হয়, আইনের সংশোধনের প্রস্তাব মেনে নেওয়ার জন্য। সরকার এদিন ন্যূনতম সহায়ক মূল্য (MSP)কে ‘আইনি রূপ’ দেওয়ার বিষয়টি নিয়ে আলোচনার কথা বললে কোনও আলোচনায় রাজি হয়নি কৃষকরা। কৃষকদের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় তিনটি আইন বাতিল করতে হবে। পরিস্থিতি এমন পর্যায়ে যায় যে সরকারের তরফে কৃষক নেতাদের দুপুরের খাবারের জন্য আমন্ত্রণ জানানো হলে সে আমন্ত্রণ ফিরিয়ে দেন কৃষক নেতারা। বৈঠক শেষে সংবাদমাধ্যমে মুখোমুখি হয়ে ভারতীয় কিষান ইউনিয়নের মুখপাত্র রাকেশ টিকাইত বলেন, ‘তিনটি আইন বাতিল করা ও এমএসপি নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। আইন বাতিল না হওয়া পর্যন্ত আমরাও ঘরে ফিরব না।’

আরও পড়ুন:ভ্যাকসিন পেতে রেজিস্ট্রেশন, কী এই CO-WIN অ্যাপ?

প্রসঙ্গত, সরকারের আনা তিনটি কৃষি আইনকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠেছে গোটা দেশ। বিগত প্রায় দেড় মাস ধরে এই আইন প্রত্যাহারের দাবিতে দিল্লির বিভিন্ন সীমান্ত আন্দোলনরত দেশের কৃষকরা।ওদের তরফের স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে এই বিল কৃষক স্বার্থে নয় কৃষক বিরোধী বিল। ফলে অবিলম্বে তিনটি বিল বাতিল করতে হবে সরকারকে। যদিও নিজেদের অবস্থানে অনড় বিজেপি সরকার। সরকারের তরফে বলা হয়েছে আইন বাতিল নয় বরং সংশোধনে রাজি সরকার। এহেন পরিস্থিতিতে একের পর এক বৈঠক হলেও মিলছে না কোনো সমাধান সূত্র।

Advt

Previous articleকাঁথি পুরসভা মামলায় হাইকোর্টে প্রাথমিক ধাক্কা সৌমেন্দুর
Next articleঅসুস্থ বৈশাখীর দেখভালেই রোড শো-এ অনুপস্থিত শোভন! গুঞ্জন বিজেপি শিবিরে