ভারতীয় ভূখণ্ডে চিনা সেনার অনুপ্রবেশ, আটক করলো জওয়ানরা

লাদাখ (Ladkh) সংঘর্ষের পর থেকেই উত্তপ্ত ভারত-চিন সীমান্ত। দু’দেশের কূটনৈতিক সম্পর্কেও ঘটেছে অবনতি। ভারতীয় সেনা (Indian Army) ও চিনের লালফৌজের মধ্যে একাধিকবার উচ্চ পর্যায়ের সামরিক বৈঠক হলেও জট কাটেনি। এরই মাঝে ফের সীমান্ত পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ল এক চিনা সেনা।

ভারতীয় সেনা আধিকারিকদের পক্ষ থেকে জানানো হয়েছে, শুক্রবার প্যাংগং সো লেকের দক্ষিণে অবস্থিত রেজাং লা এলাকা থেকে তাকে আটক করা হয়। দেখা যায় নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে আচমকাই এদেশের অভ্যন্তরে ঢুকে পড়েছে চিনের পিপল লিবারেশন আর্মির এক সেনা। সীমান্তে মোতায়েন জওয়ানরা সঙ্গে সঙ্গেই আটক করেন তাকে।

আপাতত ভারতীয় সেনার হেফাজতে রয়েছে সে। ইতিমধ্যেই ভারতীয় সেনার পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, কী কারণে চিনের ওই সেনা সীমান্ত পার করেছিলেন তা খতিয়ে দেখা হচ্ছে। পাশাপাশি জানানো হয়েছে, যাবতীয় ব্যবস্থাই প্রোটোকল মেনে করা হচ্ছে। চিনের সেনাকেও বিষয়টি জানানো হয়েছে।

আরও পড়ুন : প্রবাসী ভারতীয়দের অনুষ্ঠানে ‘স্বদেশি’ আন্দোলনের জয়গাথা শোনালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

নিয়মনুযায়ী ভুলবশত কেউ সীমান্ত পেরিয়ে এলে নির্দিষ্ট প্রক্রিয়ার পর সেদেশের হাতে অনুপ্রবেশকারীকে তুলে দেওয়া হয়। লাদাখ সীমান্তে ভারত-চিন সংঘাত শুরুর পর এই নিয়ে দ্বিতীয়বার ভারতীয় ভূখণ্ডে চিনা সেনার অনুপ্রবেশ ঘটল। সংশ্লিষ্ট মহল বিষয়টির মধ্যে চিনের ষড়যন্ত্র দেখছে।

Advt

Previous articleফেক নিউজে নোবেল পাওয়া উচিত! নাম না করে অমিত মালব্যকে কটাক্ষ কাকলির
Next articleতৃতীয় টেস্টের তৃতীয় দিনে মিনি হাসপাতালে পরিণত ভারতীয় দল